ওয়ার্ল্ড ইনসাইড

পরমাণু নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা থেকে সরে আসবে না ইরান


প্রকাশ: 26/06/2022


Thumbnail

সমঝোতা পুনরুজ্জীবন ও নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনা থেকে সরে আসবে না বলে জানিয়েছেন, ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। শনিবার (২৫ জুন) রাতে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি আরো বলেন,  আলোচনা ফলপ্রসূ করার জন্য অন্য পক্ষগুলোকে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে আসতে হবে।

সাক্ষাৎকারে তিনি বিভিন্ন অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ইস্যুতে কথা বলেন। এদিকে, ইরানকে আলোচনার টেবিলে ফেরাতে তেহরান সফর করেছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউর) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল। 

বোরেলের তেহরান সফর সম্পর্কে রায়িসি বলেন, আমেরিকা ও ইউরোপকে অবিলম্বে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে হবে। ২০১৫ সালের পরমাণু সমঝোতা অনুযায়ী ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। 

ইরানের প্রেসিডেন্ট বলেন, বোরেলের তেহরান সফরে ভিয়েনা সংলাপ নিয়ে আলোচনা হয়েছে। সংলাপ বন্ধ করার কোনো ইচ্ছে আমাদের নেই তবে আমরা নিজেদের অবস্থান থেকেও সরে আসব না। তিনি জানান, নিষেধাজ্ঞা প্রত্যাহারের অগ্রগতি পর্যবেক্ষণের জন্য ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবেরের তত্ত্বাবধানে একটি হেডকোয়ার্টার স্থাপন করা হয়েছে।

ভিয়েনা সংলাপে অংশগ্রহণকারী সবগুলো দেশ একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছার কাছাকাছি থাকলেও কিছু অতি গুরুত্বপূর্ণ বিষয়ে আমেরিকা রাজনৈতিক সিদ্ধান্ত নিতে না পারার কারণ ওই সংলাপ  গত মার্চ মাস থেকে বন্ধ রয়েছে। সংলাপ আবার চালু করার জন্য বোরেল শনিবার (২৫ জুন) তেহরান সফরে আসেন এবং ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে প্রায় চার ঘণ্টাব্যাপী বৈঠক করেন। 

বৈঠক শেষে  এক টুইটার বার্তায় ভিয়েনা সংলাপসহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭