ওয়ার্ল্ড ইনসাইড

তৈরি পোশাক শিল্পে রপ্তানির নতুন রেকর্ড তৈরি করলো ভিয়েতনাম


প্রকাশ: 27/06/2022


Thumbnail

তৈরি পোশাক শিল্পে ভিয়েতনামের জয় জয়কার যেনো দিন দিন আরো সুসংহত হচ্ছে। দেশটি তৈরি পোশাক রপ্তানিতে প্রতিনিয়তই নিজেদের তৈরি রেকর্ড ভেঙ্গে চলেছে। বিশ্বে তৈরি পোশাক রপ্তানিতে দ্বিতীয় অবস্থানে থাকা দেশটি চলতি বছরের প্রথমার্ধেই নিজেদের প্রথম ছয় মাসের রপ্তানি রেকর্ড ভাঙতে চলেছে।

সম্প্রতি ভিয়েতনাম টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ভু ডুক গিয়াং জানান,চলতি বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে ভিয়েতনামের বস্ত্র ও পোশাক রফতানি ২ হাজার ২০০ কোটি ডলার ছাড়াতে পারে। আর এটি হলে তা হবে ছয় মাসের সময়সীমায় দেশটির ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ রফতানি। খবর নিক্কেই এশিয়া’র। 

নিক্কেই তাদের প্রতিবেদনে জানিয়েছে, চীনের সাংহাইয়ের দীর্ঘ লকডাউনে বিভিন্ন উপকরণ সংগ্রহে সমস্যা দেখা দিলেও ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বিভিন্ন অঞ্চল ও দেশের সঙ্গে বেশ কয়েকটি বাণিজ্য চুক্তির ফলে ভিয়েতনামের বৈদেশিক বাণিজ্য চাঙ্গা ছিল।

সম্প্রতি দেশটির সাক্ষরিত কমপ্রিহেনসিভ অ্যান্ড প্রোগ্রেসিভ এগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপে (সিপিএটিপিপি) স্বাক্ষরের ফলেও দেশটির রফতানিতে রেকর্ড প্রবৃদ্ধি হয়েছে।

ভু ডুক গিয়াং বলেন, বিভিন্ন আন্তর্জাতিক বাণিজ্য চুক্তির ফলে গত পাঁচ বছরে ভিয়েতনামের তৈরি পোশাক শিল্পে আকর্ষণীয় প্রবৃদ্ধি হচ্ছে। কোভিড-১৯ সংক্রমণ হ্রাস, যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে পোশাকের চাহিদা বৃদ্ধিতে ভিয়েতনামের উৎপাদনমুখী খাত চাঙ্গা হয়েছে। তবে সাম্প্রতিক মূল্যস্ফীতি ও ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন তাদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। ফলে চলতি বছরের তৃতীয় ও চতুর্থ প্রান্তিকে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের ক্রয়াদেশ হ্রাসের আশঙ্কা করছেন ভু ডুক গিয়াং। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭