ওয়ার্ল্ড ইনসাইড

অবৈধভাবে আটক ইরানি তেল ট্যাংকার ছেড়ে দিল গ্রিস সরকার


প্রকাশ: 27/06/2022


Thumbnail

ইরানি-পতাকাবাহী একটি তেল ট্যাংকার ছেড়ে দিয়েছে গ্রিস। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করার স্বার্থে দুই মাস আগে আমেরিকার চাপে তেল ট্যাংকারটি আটক করেছিল দেশটি।

রবিবার (২৬ জুন) গ্রিসের বন্দর পুলিশ সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরানি-পতাকাবাহী ট্যাংকার ‘পেগাস’ এর ওপর আরোপিত আটকাদেশ প্রত্যাহার করা হয়েছে এবং তেল ট্যাংকারটি এখন মুক্তভাবে সাগরে চলাচল করতে পারবে। খবর পার্সটুডের। 

গত ১৯ এপ্রিল রাশিয়ার ১৯ জন ক্রুবাহী ইরানি ট্যাংকারটি গ্রিসের দক্ষিণাঞ্চলীয় ইভিয়া দ্বীপের উপকূল থেকে আটক করে গ্রিস। আটকের সময় ট্যাংকারটিতে ১০ লাখ ৩৫ হাজার ব্যারেল তেল ছিল। এরপর খবর প্রকাশিত হয় যে, জাহাজটি থেকে সাত লাখ ব্যারেল তেল নিয়ে গেছে আমেরিকা।

এরপর এপ্রিল মাসেই ইরান পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার আটক করে। দু’টি জাহাজের আটক ক্রুদের মধ্যে নয় জন ছিল গ্রিসের নাগরিক। এ অবস্থায় গ্রিসের একটি উচ্চ আদালত চলতি মাসের গোড়ার দিকে ইরানের আটক তেল ট্যাংকারটি ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়। এবার সেই নির্দেশ কার্যকর করল দেশটির সরকার।

গ্রিসের বন্দর পুলিশ সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এর বিনিময়ে ইরানও গ্রিসের আটক দুই ট্যাংকার ছেড়ে দেবে বলে এথেন্স আশা প্রকাশ করেছে।

ঐতিহাসিকভাবে গ্রিসের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। তবে সম্প্রতি আমেরিকা ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পর তা কার্যকর করতে গিয়ে তেহরানের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটনায় এথেন্স। মার্কিন নিষেধাজ্ঞার কারণে গ্রিসে ইরানের তেল রফতানি বন্ধ রয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭