ওয়ার্ল্ড ইনসাইড

বিদেশ সফরে যাচ্ছেন পুতিন


প্রকাশ: 27/06/2022


Thumbnail

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহে মধ্য এশিয়ার দুটি দেশ সফর করবেন। এটি হবে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর পুতিনের প্রথম বিদেশ সফর। খবর রয়টার্সের।

স্থানীয় সময় গতকাল রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। গতকাল রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রশিয়া ওয়ানের ক্রেমলিন প্রতিনিধি পাভেল জারুবিন বলেছেন, ভ্লাদিমির পুতিন তাজিকিস্তান ও তুর্কমিনিস্তান সফর করবেন।

প্রথমে তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে দেশটির প্রেসিডেন্ট ইমোমালি রাখমোনের সঙ্গে বৈঠক করবেন পুতিন। রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র ইমোমালি সবচেয়ে দীর্ঘ সময় ধরে তাজিকিস্তানের শাসনক্ষমতায় আছেন।

এরপর তুর্কমিনিস্তান সফরে যাবেন রুশ প্রেসিডেন্ট। দেশটির রাজধানী আশগাবাতে আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমিনিস্তান কাস্পিয়ান দেশগুলোর নেতাদের সম্মেলনে অংশ নেবেন তিনি।

চলতি বছর পুতিনের সর্বশেষ বিদেশ সফরটি ছিল ফেব্রুয়ারির শুরুর দিকে। চীনের রাজধানী বেইজিং সফর করেছিলেন তিনি। সেখানে পুতিন এবং চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বন্ধুত্ব চুক্তির কথা প্রকাশ করেছিলেন। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর পর পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞার মুখে পড়ে রাশিয়া। একে চীন, ভারত ও ইরানের মতো অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে রাশিয়ার শক্তিশালী বাণিজ্য সম্পর্ক গড়ে ওঠার পেছনে কারণ হিসেবে উল্লেখ করে থাকেন পুতিন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭