ওয়ার্ল্ড ইনসাইড

উন্নয়নশীল দেশগুলোই বেশি দূষণ ছড়ায়, এমন দাবি ভিত্তিহীন: মোদি


প্রকাশ: 28/06/2022


Thumbnail

পরিবেশ দূষণে উন্নয়নশীল দেশগুলোকে বেশি দায়ী করার পক্ষে নন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি দূষণ ছড়ায়, এমন ধারণাকে ভিত্তিহীন বলে দাবি করেছেন তিনি। 

সোমবার (২৬ জুন) জি৭ সামিটে নরেন্দ্র মোদি এসব কথা বলেন। তিনি জানান, পুরো বিশ্বের জনসংখ্যার ১৭ শতাংশ ভারতে বাস করেন। পুরো বিশ্বে যত কার্বন নির্গমন হয় তার মধ্যে মাত্র পাঁচ শতাংশ ভারত থেকে হয়।

জার্মানিতে জি৭ সামিটের ‘ইনভেস্টিগেশন ইন এ বেটার ফিউচার : ক্লাইমেট, এনার্জি, হেলথ’ শীর্ষক বৈঠকে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। এই বৈঠকে মোদি জানান, বিশ্ব রাজনীতির নানা ঘটনাক্রমের জেরে শুধু ধনীরাই শক্তিসম্পদের সুবিধা পাবেন এটা ঠিক নয়।

এই সামিটে ভারতের পাশাপাশি ইন্দোনেশিয়া, সাউথ আফ্রিকা, আর্জেন্টিনা ও সেনেগালকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। জলবায়ুর পরিবর্তন, স্বাস্থ্যসহ বিভিন্ন বিষয় নিয়ে এ দিন আলোচনা হয়েছে।

মোদি বলেন, একটা ধারণা আছে যে পরিবেশ রক্ষা ও দেশের উন্নয়নের মধ্যে একটি সংঘাত রয়েছে। এছাড়াও একটি ভুল ধারণা আছে যে গরিব দেশ ও গরিব মানুষই পরিবেশের বেশি ক্ষতি করে। সেক্ষেত্রে গোটা বিশ্বের ১৭ শতাংশ বাসিন্দা ভারতে বাস করেন। আর সেদিক থেকে গোটা বিশ্বের যত কার্বন নির্গমন হয় তার মধ্যে মাত্র ৫ শতাংশ ভারত থেকে হয়। তার কারণ আমাদের জীবনযাত্রা। আমরা পরিবেশের সঙ্গে থাকতে ভালোবাসি।

তিনি বলেন, অতীতেও ভারত দেখিয়ে দিয়েছে এক মুহূর্তের জন্যও পরিবেশকে রক্ষা করার প্রতিশ্রুতি থেকে ভারত সরে দাঁড়ায়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭