কালার ইনসাইড

সত্য ঘটনা অবলম্বনে 'রিক্সা গার্ল'


প্রকাশ: 28/06/2022


Thumbnail

ছোট পর্দার বর্তমান সময়ের আলোচিত অভিনেত্রী তানজিন তিশা। ক্যারিয়ারে নিজের যোগ্যতাকে প্রমাণের জন্য কাজ করে যাচ্ছেন নানা মাত্রিক চরিত্রে। আসন্ন ঈদুল আজহায় তিনি আসছেন বেশ কয়েকটি নাটক নিয়ে। তবে ‘ রিক্সা গার্ল’ নাটকে  তাকে দেখা যাবে ভিন্ন এক লুকে। 

তানজিন তিশার সাথে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন ওটিটির আলোচিত অভিনেতা সোহেল মণ্ডল।

নাটকের গল্পে দেখা যাবে শিখা, হার না মানা এক মানুষের নাম! জীবন বাস্তবতায় সে শহরে রিক্সা চালায়। ছোট বোন পরীকে নিয়ে শহরের কোন এক বস্তিতে  তার অন্য এক সংসার! এক সময় রেজাউল নামের এক মানুষ তাকে আগলে রাখতো সব সময়। অজানা এক কারণে নিখোঁজ হয় রেজাউল! ঘটনাক্রমে শিখা মুখোমুখি হয় অপ্রিয় এক সত্যের! যে সত্য প্রশ্নবিদ্ধ করে পুরুষ নামক মানুষের পরিচয়কে। তবু জীবন চলে জীবনের নিয়মেই। 

শিখা চরিত্রে অভিনয় করে তানজিন তিশা বলেন, ‘আমি সব ধরণের কাজেই নিজেকে প্রমাণ করতে চাই। তবে এই নাটকের শিখা চরিত্র একটা বোধের জায়গা থেকে করা। সমাজের শ্রমজীবী নারীদের জীবন কাছ থেকে দেখার সুযোগ হয়েছে এ নাটকে। এই শহরে যে সব নারী জীবন সংগ্রামে লড়াই করছে তাদের প্রতি এক ধরণের শ্রদ্ধাবোধ থেকে কাজটা করা। এই ঈদে রিক্সা গার্ল নিঃসন্দেহ অন্য রকম আবেদনের একটি কাজ হবে।‘      

রেজাউল চরিত্রে অভিনয় প্রসঙ্গে সোহেল মণ্ডল বলেন,’ গতবাঁধা নাটকে কাজ করতে চাই না আমি আসলে। খুব বেছে বেছে ভালো কিছু কাজ করতে চাই। রিক্সা গার্ল নাটকে নতুন এক সোহেল মণ্ডলকে পাবে দর্শক।       

নাটকটি রচনা করেছেন আহমেদ তাওকীর। এ প্রসঙ্গে তিনি বলেন,’ এখন গল্প নির্ভর কাজের পরিবেশ ঠিক আগের মতো নেই। ট্রেন্ডি নামে সব অগল্পের গল্প হচ্ছে। আমি চেয়েছি একটা গল্প বলতে। যে গল্প একজন হার না মানা নারীর! 

 নাটকটি পরিচালনা করেছেন রাফাত মজুমদার রিংকু। তিনি জানা, একদম র গল্প নির্মাণে আমি অন্য রকম আনন্দ পাই। চারপাশের চেনাজানা চরিত্রগুলোর গল্প বলার মধ্যে অনেকের জীবনের ছবি দেখতে পাই! যাদের কথা কেউ বলে না, সেই কথাগুলো আমি তুলে ধরতে চাই! বলতে পারেন মানবিক দায়বদ্ধতা থেকে এই নাটকটি পরিচালনা করা।        

শ্রমজীবী মানুষের জীবনের আড়ালে লুকিয়ে থাকা অন্য গল্পের এ নাটকটি আসন্ন ঈদে প্রচারিত হবে বেসরকারি একটি টেলিভিশনে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭