ওয়ার্ল্ড ইনসাইড

উত্তর আফ্রিকায় রাশিয়ার প্রভাব বাড়ছে: আলবারেস


প্রকাশ: 28/06/2022


Thumbnail

আফ্রিকা ঘিরে রাশিয়ার পররাষ্ট্রনীতির লক্ষণীয় পরিবর্তন দেখা যাচ্ছে বলে জানিয়েছেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস। একদিকে উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি বাড়ছে অন্যদিকে ওই অঞ্চলগুলোতে রাজনৈতিক অস্থিতিশীলতা ও জঙ্গি তৎপরতারও বিস্তার ঘটছে বলেও মন্তব্য করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।  

মঙ্গলবার (২৪ জুন) স্পেনের রাজধানী মাদ্রিদে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্মেলন শুরুর আগে অ্যান্টেনা থ্রি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে হোসে ম্যানুয়েল বলেছেন, ‘আফ্রিকা এবং উত্তর আফ্রিকার দেশগুলোতে রাশিয়ার উপস্থিতি ক্রমবর্ধমান হারে বাড়ছে।

স্পেনের সরকারি জ্যেষ্ঠ দুই কর্মকর্তা এবং দুটি কূটনৈতিক সূত্র রয়টার্সকে বলেছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ইউরোপ থেকে অভিবাসন মোকাবিলায় সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোর কাছে তদবির করছে স্পেন। আর এ জন্য আফ্রিকা ঘিরে  স্পেনের পররাষ্ট্রনীতিও পরিবর্তন করা হচ্ছে।

হোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, বিশ্ব সন্ত্রাসবাদের কেন্দ্রস্থল হল সাহেল অঞ্চল। এটি এমন এক এলাকা যেখানে অত্যন্ত দুর্বল প্রতিষ্ঠান, অধিকতর সামরিক জান্তা, খাদ্য সংকট এবং অভিবাসীদের চলাফেরা রয়েছে।

আলবারেস বলেছেন, সাহেল অঞ্চল ছাড়াও দক্ষিণাঞ্চলের সাহারা মরুভূমির পাশে আলজেরিয়ায় রাশিয়ার সৈন্যদের ঘাঁটি আছে কিনা তা তিনি জানেন না। চলতি মাসেই কূটনৈতিক বিবাদের জেরে রাশিয়ার সাথে বন্ধুত্বমূলক একটি চুক্তি স্থগিত করেছে আলজেরিয়া। 

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আফ্রিকার দিকে নজর দেওয়ার জন্য ন্যাটোর শীর্ষ সম্মেলনের সুবিধা নিতে চায় স্পেন। সম্মেলনে অভিবাসন সমস্যাসহ গোয়েন্দা তথ্য পরস্পরের মধ্যে ভাগাভাগি বৃদ্ধির বিষয়ে অনুরোধ করবে স্পেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭