ইনসাইড বাংলাদেশ

সমালোচনা স্বত্বেও ইভিএমে আগ্রহী নির্বাচন কমিশন


প্রকাশ: 29/06/2022


Thumbnail

হঠাৎ করেই আবারও আলোচনায় ইলেকট্রনিং ভোটিং বা ইভিএম পদ্ধতি। জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইভিএম নিয়ে ধাপে ধাপে সংলাপ করছে নির্বাচন কমিশন। বিএনপিসহ অধিকাংশ রাজনৈতিক দল ইভিএমের বিরোধীতা করলেও সরকারি দল আওয়ামী লীগসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে। তবে ইভিএম নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বলছেন, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের জন্য এখনও প্রস্তুত নয় ইসি। অথচ ইভিএম নিয়ে বিতর্ক থাকা স্বত্বেও কুমিল্লা সিটি  নির্বাচনে ইভিএমে ভোট গ্রহণ করেছে নির্বাচন কমিশন। অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম নিয়ে সমালোচনা করলেও এখনো ইভিএম কাজ করছে নির্বাচন কমিশন।

এরই মধ্যে অনেকের মনে প্রশ্ন জেগেছে, ইভিএম ব্যবহারের আসলে সুবিধাটাই বা কি? আর বিরোধী দল বিএনপিসহ অন্যরা কেন এর বিরোধীতা করছে? পাশাপাশি ইভিএমের অতীত অভিজ্ঞতা কি বলে? বিশ্বের অন্যান্য দেশে ইভিএম ব্যবহারে কেমন সফলতা দেখিয়েছি? নির্বাচনে ভোট জালিয়াতি, একই ব্যক্তির একাধিক ব্যালটে সিলমারাসহ ভোট গণনার জটিলতা রোধে ইভিএম কতটুকু কার্যকরী, এসব বিষয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিষয়গুলো নিয়ে রয়েছে নানা বিতর্ক।

পৃথিবীর বিভিন্ন দেশে ইভিএম পদ্ধতি চালু রয়েছে। এই পদ্ধতি প্রথম চালু হয় যুক্তরাষ্ট্রে ১৯৬০ সালে। এর ৪ বছরের মধ্যেই ৭টি রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে এ পদ্ধতির প্রয়োগ ঘটানো হয়। যুক্তরাষ্ট্রের পর পৃথিবীর বিভিন্ন দেশে এই পদ্ধতি নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

আইনগতভাবে আমেরিকা, রাশিয়া, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, ফ্রান্স, জাপান, কাজাখস্তান, পেরু, সংযুক্ত আরব আমিরাত, ভেনিজুয়েলায় চালু রয়েছে ইভিএম প্রযুক্তির মাধ্যমে ভোট গ্রহণ পদ্ধতি। এছাড়া আর্জেন্টিনা, ইতালি, মেক্সিকো, নরওয়ে, স্পেন, সুইডেন ও দক্ষিণ আফ্রিকাসহ বেশকিছু দেশে এখনো এই ব্যবস্থা নিয়ে চলছে নানা পরীক্ষা-নিরীক্ষা।

আবার এটাও ঠিক যে বিভিন্ন কারণে পৃথিবীর প্রায় ৮৫ ভাগ দেশেই এই পদ্ধতি ব্যর্থ হয়েছে। এর পেছনে মেশিন যতটা না দায়ী ছিল তার চেয়ে বেশি ছিল রাজনৈতিক ও অন্যান্য কিছু সমস্যা। যার সাথে মিল রয়েছে বাংলাদেশের প্রেক্ষাপট। ইভিএম নিয়ে অধিকাংশ রাজনৈতিক দল অনাগ্রহ দেখালেও বিষয়টি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে কমিশন।

ইভিএমের দুর্বলতার জন্য ইভিএম বিষয়ক কারগরি কমিটির প্রধান প্রয়াত জামিলুর রেজা চৌধুরী ইভিএমের বিপক্ষে শক্ত অবস্থান নিয়েছিলেন। স্বাক্ষর করেননি ইভিএম ব্যবহারের সুপারিশ পত্রে। যে যন্ত্র নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে এতো বিতর্ক আর সংশয় সে যন্ত্র ব্যবহার কমিশনের এতো আগ্রহ কেন তা নিয়ে প্রশ্ন বাড়ছে বিশ্লেষকদের মধ্যে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭