ওয়ার্ল্ড ইনসাইড

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানে তুর্কিয়ের সম্মতি


প্রকাশ: 29/06/2022


Thumbnail

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ড ও সুইডেনের প্রচেষ্টার বিরুদ্ধে তুর্কিয়ে যে আপত্তি তুলেছিল তা প্রত্যাহার করে নিয়েছে দেশটি। এখন আর বিশ্বের সর্ববৃহৎ এই সামরিক জোটে যোগ দিতে ফিনল্যান্ড ও সুইডেনের পথে আর কোনও বাধা নেই।

ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ন্যাটো নেতারা আজ বুধবার আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড ও সুইডেনকে জোটে যোগ দিতে আমন্ত্রণ জানাবেন। 

স্পেনের মাদ্রিদে ন্যাটো শীর্ষ সম্মেলনে জোটের নেতাদের মধ্যে আলোচনার পর এই সিদ্ধান্তে উপনীত হয় তিন দেশ। সেখানে নর্ডিক প্রতিবেশীদের সঙ্গে ঐকমত্যে পৌঁছলে তুর্কিয়ের সঙ্গে ওই দুই দেশের মধ্যে একটি সমঝোতা সই হয়। সম্মেলনে বিশ্বনেতারা উচ্চ সতর্কতায় সৈন্যসংখ্যা বাড়ানোর পরিকল্পনা অনুমোদন করবেন বলে আশা করা হচ্ছে। জার্মানিতে পৃথক শীর্ষ সম্মেলনের সময় জি-৭ নেতারা রাশিয়ার বিরুদ্ধে নতুন ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন।

এর আগে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোর সদস্য হওয়ার প্রক্রিয়া নিয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যুক্ত হওয়া রাশিয়ার জন্য নিরাপত্তাজনিত হুমকি বয়ে আনবে না। তবে পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে পুতিন বলেন, প্রতিবেশী দেশে অস্ত্র ও সেনা মোতায়েন করলে তার পরিণতি ভোগ করতে হবে। এর আগেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, ন্যাটোতে যোগ দিলে ফিনল্যান্ড বড় ‘ভুল করবে’।

তুর্কিয়ের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছিলেন, ‘পুরো স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না। সন্ত্রাসী সংগঠনগুলোর সঙ্গে সম্পর্কের বিষয়ে তারা (ফিনল্যান্ড ও সুইডেন) অবস্থান সুস্পষ্ট না করা পর্যন্ত আমরা কীভাবে এ প্রক্রিয়াকে সমর্থন করতে পারি?’ এত দিন ফিনল্যান্ড ও সুইডেনের জন্য ন্যাটো সদস্যপদ পেতে বড় বাধা হয়ে ছিল তুরস্কের আপত্তি। কিন্তু সে বাধা দূর হচ্ছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭