ইনসাইড হেলথ

বিএসএমএমইউ’র ২০২২-২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা


প্রকাশ: 29/06/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২২-২৩ অর্থ বছরের জন্য  ৬৯০ কোটি ৯০ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে গবেষণায় জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ২০ কোটি টাকা। এছাড়াও বন্ধ্যত্ব নিরসনে বাজেটে অতিরিক্ত ৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

বুধবার (২৯ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এর আগে ভিসির সভাপতিত্বে ৮৬তম সিন্ডিকেট সভায় সদস্যদের সম্মতিক্রমে এ বাজেট অনুমোদন করা হয়।

এসময় অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ভিসি হিসেবে এটি আমার প্রথম বাজেট। এ বাজেটে নিজস্ব তহবিল থেকে সংগ্রহ করা হবে ৬০ কোটি টাকা। এ বছর ঘাটতি বাজেট ১৩০ কোটি টাকা। ঘাটতির বিষয়ে সরকারের সঙ্গে আলাপ করবেন বলেও জানান তিনি।

বিভিন্ন গবেষণায় বিশ্ববিদ্যালয় সাফল্য অর্জন করেছে জানিয়ে উপাচার্য বলেন, বন্ধ্যত্ব নিরসনের জন্য গবেষণায় অতিরিক্ত বরাদ্দ দেওয়া হয়েছে ৫ কোটি টাকা। গবেষণার জন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ২০ কোটি টাকা।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন করে চালু করা হয়েছে এমএসসি নার্সিং কোর্স। কোনো রোগীকে যেন দেশের বাইরে যেতে না হয়, সেজন্য শিগগিরই চালু করা হবে স্পেশালাইজড হসপিটাল। করোনাকালীন শুধু সেবা দেওয়া হয়নি, পরিস্থিতি মোকাবিলায় এই বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রো-ভিসি (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তপাদার, পরিচালক (অর্থ ও হিসাব) জনাব গৌর কুমার মিত্র, বিভিন্ন অনুষদের ডিন ও অফিস প্রধানরা।

প্রসঙ্গত, ২০২১-২০২২ অর্থ বছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ৫৪৪ কোটি ৬৮ লাখ টাকা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭