ইনসাইড হেলথ

সাওয়াল হার্ট সেন্টার: রোগীদের অভিমত


প্রকাশ: 30/06/2022


Thumbnail

কার্ডিওভাসকুলার ডিজিজ বা সিভিডি, বিশ্বব্যাপী ৩২ শতাংশ মৃত্যুর অন্যতম প্রধান কারণ এই হৃদরোগ। শুধুমাত্র ২০১৯ সালেই দেড় কোটিরও বেশি মানুষ হৃদরোগের কারণে মারা যায়। যার মাঝে ৮৫ ভাগ মৃত্যুর কারণই ছিলো হার্ট অ্যাটাক এবং স্ট্রোক।

বিশ্বব্যাপী ভয়ংকর এই ব্যধির চিকিৎসা থাকলেও তা যথেষ্ট জটিল, সময়সাপেক্ষ ও ব্যয়বহুল। প্রায় প্রতিটি পরিবারের কেউ না কেউ ভুগছেন এই কার্ডিওভাসকুলার ডিজিজে। হার্টে ব্লক ধরা পড়া রোগীর জন্য সার্জিক্যাল পদ্ধতিতে চিকিৎসা অত্যান্ত কষ্টসাধ্য। 



তবে বর্তমানে সার্জিক্যাল কোনো ট্রিটমেন্ট ছাড়া দেশেই হৃদরোগের চিকিৎসা সম্ভব। এমনটাই সম্ভব করেছে বিশ্বের বৃহত্তম নন-সার্জিক্যাল চেইন হার্ট কেয়াইসলাম লতিফ হার্টের ব্লক ধরা পড়ায় ১১ দিন যাবত  চিকিৎসাধীন অবস্থায় আছেন। 

তিনি জানায়, চিকিৎসার প্রথম দিকে একটা ঔষধ দেন সেটা জিহ্বার নিচে রাখতে হয়। এখন সেটা আর প্রয়োজন পড়ে না।  আলহামদুলিল্লাহ এই ১১ দিনের মাথায় এখন অনেক আরাম পাই। আমি ৩ তলায় উঠতে পারি নাই, একটু হাটলেই শরীর ভেতর একটা অস্থিরতা ভাব করতো৷  এখন আর এই সমস্যা নাই। আলহামদুলিল্লাহ এখন অনেক সুস্থ মনে নিজেকে।



প্রোফেসর খন্দকার আব্দুল ওয়াদুদ বলেন, হার্টের ব্লক ধরা পড়ায় এক সপ্তাহ ধরে সাওয়াল হার্ট সেন্টারে  চিকিৎসাধীন আছেন।

তিনি জানায়, আগে যে বুকে ব্যথা হতো আলহামদুলিল্লাহ এটা এখন বেশি অনুভব হয় না। এখানে চিকিৎসা নেওয়ার পর অনেকটাই ইম্প্রুভ মনে হচ্ছে।

ব্যথা হওয়ার সাথে সাথে ল্যাবএইডে গেলাম।  সেখানে যাওয়ার পরে আমার যে ডাক্তার উনি আমাকে কিছু চেকাপ করতে বললেন এবং বললেন যে আপনার এনজিওগ্রাম করতে হবে। তবে সাওয়াল হার্ট সেন্টারের সেমিনারে এসে তাদের খাওয়ার চার্ট সব কিছু দেখে এবং ব্যক্তিগত ভাবে আমি বলছি তাদের সেমিনার আমার খুব ভালো লেগেছিলো।  শুধু আমার নয়, আমার পুরো পরিবার( ছেলে, বউ) এসেছিলো তাদেরও ভালো লেগেছিলো। সব কিছু মিলিয়ে সিধান্ত নিলাম এনজিএ গ্রাম না করিয়ে সাওয়াল হার্ট সেন্টারেই চিকিৎসা করাবো।  

এছাড়া তিনি বলেন, আমি একজন শিক্ষক সেই হিসেবে আমি মনে করি খাবারে যদি একটা রুটিন মেনে চলি, তেল জাতীয় খাবার পরিহার করি এবং যেসব খাবার খেলে ব্লক হওয়ার সম্ভাবনা বেশি থাকে সেগুলো ত্যাগ করি তাহলে আমাদের ব্লক হওয়ার সম্ভাবনা কমে যাবে সকলেরই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭