ইনসাইড বাংলাদেশ

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির সংখ্যা ৪০ হাজার: জেলা প্রশাসন


প্রকাশ: 30/06/2022


Thumbnail

সিলেটে চলমান বন্যায় ৪০ হাজার ৯১টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত এ সব ঘরবাড়ি নির্মাণ ও মেরামতের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ ও অনুদান প্রদানের জন্য অনুরোধ জানিয়ে বাড়িঘরের তালিকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে জেলা প্রশাসন। এছাড়া ফসলসহ অন্যান্য ক্ষতিগ্রস্তের তালিকাও পাঠানো হয়েছে বলে জানা গেছে। গত মঙ্গলবার রাতে সিলেট জেলা প্রশাসন এ তালিকা পাঠায়। গতকাল বুধবার (২৯ জুন) জেলা প্রশাসন থেকে এ তথ্য জানানো হয়।
 
জেলা প্রশাসন জানিয়েছে, বন্যায় সিটি করপোরেশনসহ ১৩ উপজেলা ও পাঁচটি পৌরসভা বন্যার পানিতে প্লাবিত হয়। বন্যায় জেলার ৩০ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েন। এ পর্যন্ত জেলার ৬১৪টি আশ্রয়কেন্দ্রে ২ লাখ ৫২ হাজার ৭৮৪ জন মানুষ আশ্রয় নিয়েছেন। প্রত্যক্ষভাবে গ্রামীণ জনপদের ৪ লাখ ৮৪ হাজার ৩৮৩টি পরিবারের ঘরবাড়ি ভেঙে যায় ও ফসল ক্ষতিগ্রস্ত হয়। সিলেট সিটি করপোরেশন ব্যতীত জেলার ১৩টি উপজেলা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৪০ হাজার ৯১টি কাঁচাবাড়ি আংশিক ও সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ তালিকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে এবং বন্যায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগোষ্ঠীর ঘরবাড়ি নির্মাণ ও মেরামতের লক্ষ্যে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ অনুদান প্রদানের জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়া ২৮ হাজার ৯৪৫ হেক্টর ফসলের ক্ষয়ক্ষতির বিষয়ও এ চিঠিতে উল্লেখ করা হয়েছে।  

জেলা প্রশাসন আরও জানিয়েছে, বন্যায় এ পর্যন্ত ১ হাজার ৬১২ মেট্রিক টন চাল, ২০ হাজার ২১৮ প্যাকেট শুকনো খাবার এবং এক কোটি ৯২ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ৬৫ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়।  

গতকাল বুধবার পর্যন্ত ১ হাজার ৫৮৭ মেট্রিক টন শুকনো খাবার, ১৯ হাজার ৯১৮টি প্যাকেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত এক কোটি ৯২ লাখ টাকা ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রাপ্ত ৬৫ লাখ টাকা বিতরণ করা হয়েছে। বর্তমানে ২৫ মেট্রিক টন চাল ও ৩০০ বস্তা শুকনো খাবার মজুদ রয়েছে।  

সিলেট জেলা প্রশাসনের সহকারী কমিশনার (মিডিয়া সেল) আহসানুল আলম বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ির তালিকা গত মঙ্গলবার রাতে জেলা প্রশাসন থেকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া ফসলসহ অন্যান্য ক্ষতিগ্রস্তের তালিকাও পাঠানো হয়েছে। এ সব ক্ষতিগ্রস্ত বাড়িঘর ও ফসলের জন্য প্রয়োজনী অর্থ বরাদ্দের জন্য অনুরোধও জানানো হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭