ইনসাইড বাংলাদেশ

সুনামগঞ্জে টানা বৃষ্টিতে ফের বন্যার আশঙ্কা


প্রকাশ: 30/06/2022


Thumbnail

সুনামগঞ্জে বুধবার মধ্যরাত থেকে ১৮৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে সুরমা নদীসহ জেলার সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। পৌর শহরের কাজীর পয়েন্ট, বিহারী পয়েন্টসহ বেশ কয়েকটি এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। টানা বৃষ্টিতে আতঙ্ক আর উৎকণ্ঠায় সময় পার করছে মানুষ। 

জানা গেছে, বুধবার (২৯ জুন) মধ্যরাত থেকে বৃহস্পতিবার (৩০ জুন) দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জে টানা বৃষ্টি ছিল। এদিকে দুদিনের বৃষ্টিতে সুরমা নদীর পানি ২২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টা পর্যন্ত সুনামগঞ্জে সুরমার পানি ১১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে ছাতক,  দোয়ারাবাজার ও দিরাইয়ে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  ছাতকে সুরমার পানি বিপৎসীমার ৯৯ সেন্টিমিটার ও দিরাইয়ে পুরাতন সুরমার পানি ২২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

অন্যদিকে বন্যার পানি পুরোপুরি না কমায় এখনও অনেকের ঘরবাড়ি থেকে পানি নামেনি। ফলে আশ্রয়কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে পারেনি। ইতোমধ্যে যাদের ঘরবাড়ি থেকে পানি নেমেছিল, তাদের ঘরে আবারও পানি ঢুকেছে।  বুধবার থেকে পানি বৃদ্ধি পাওয়ায় নিচু এলাকা নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতির অবনতি হয়ে আবারও তলিয়ে যাওয়ায় আশঙ্কা করছেন স্থানীয়রা।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহুরুল ইসলাম জানিয়েছেন, সুনামগঞ্জ ও মেঘালয়ে পাহাড়ি বৃষ্টিপাতে সুরমাসহ অন্যান্য নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তবে এখনও সুরমা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হওয়ার কথা জানিয়েছে বন্যা পূর্ভাবাস ও সতর্কীকরণ কেন্দ্র। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭