ইনসাইড টক

‘নিজে সংক্রমিত হয়ে অন্যকে সংক্রমিত করা অন্যায়’


প্রকাশ: 30/06/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, এখন আমরা করোনার নতুন সংক্রমণ দেখতে পাচ্ছি। এটা হঠাৎ করেই আরও বেড়ে যেতে পারে এবং ইদানিং হঠাৎ করেই বেড়েছে। গত কিছুদিনের সংক্রমণের হার উদ্বেগজনক। এই সংখ্যাটাকে বাড়তে দেওয়া যাবে না। অর্থাৎ করোনার সংক্রমণ যেন না বাড়ে সেজন্য এখনই আমাদের অনেক বেশি সর্তক হতে হবে। কারণ করোনা কি পরিমাণ ক্ষতি (শারীরিক, মানসিক ও আর্থিক) করতে পারে সেটা আমরা জানি। 

সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়া নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. কামরুল হাসান খান। পাঠকদের জন্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমরা টিকা দিলেও অনেকের শরীরে পর্যাপ্ত  প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠেনি। বিশ্বের বিভিন্ন জার্নালে দেখা গেছে যে, আমরা দুটি টিকা নিয়েছি সেগুলো সর্বোচ্চ এক বছর প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলে। সুতরাং প্রথম দুই ডোজ টিকায় আমরা এখনো পুরোপুরি নিরাপদ নই। বিশ্বের অনেক উন্নত দেশে এখন চতুর্থ ডোজ দেওয়ার চিন্তা-ভাবনা করছে। এই সময় আমাদের বয়স্ক মানুষেরা, যাদের নানা ধরনের দীর্ঘ স্থায়ী অসুখ-বিসুখ আছে, তাদের যদি করোনা আক্রমণ করে তাহলে আবারও বড় ধরনের সংকট তৈরি হবে। অনেকে আছেন যারা টিকা নেয়নি, তারা যেন অবশ্যই টিকা নেয় এবং যারা প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছে কিন্তু বুস্টার ডোজ নেয়নি তারাও যেন শিগগিরই বুস্টার ডোজ নেয়। 

তিনি আরও বলেন, আমাদের প্রধান দায়িত্ব হলো, প্রথমত নিজেকে রক্ষা করা এবং দ্বিতীয়ত হলো আমার কারণে যেন অন্য আরেকজন সংক্রমিত না হয়। নিজে সংক্রমিত হয়ে অন্যকে সংক্রমিত করা অন্যায়। ধরুন আমি বুস্টার ডোজ বা টিকা নিলাম না কিন্তু আমি সংক্রমিত হলাম এবং আমার দ্বারা আরেকজন সংক্রমিত হলো তাহলে সেটা বড় ধরনের অন্যায়। সেজন্য নিজেকে এবং পাশাপাশি অন্যকে রক্ষা করার জন্য আমাদের যে সমস্ত স্বাস্থবিধি আছে সেগুলো যথার্থভাবে প্রতিপালন করতে হবে। 

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, আমি ব্যক্তিগতভাবে দেশের সকলকে আহ্বান করছি, যারা এখনো টিকার আওতায় আসেননি, তারা যেন দ্রুত টিকা গ্রহণ করেন। সরকার বিনামূল্যে টিকা দিচ্ছে, এর চেয়ে আর বড় সুবিধা হতে পারে না। কারণ আমরা আশঙ্কা করছি যে, দেশে আবার যেকোনো মুহূর্তেই করোনা বেড়ে যেতে পারে। আর করোনা বেড়ে গেলে আমাদের আবার সেই বদ্ধ জীবন-যাপন করতে হবে, যা আমরা কেউই চাই না। কারণ বদ্ধ জীবন-যাপনে আমরা কেউও মানসিকভাবে সুস্থ্য থাকবো না, শারীরিকভাবেও নানা জটিলতা সৃষ্টি হতে পারে। সুতরাং করোনা বেড়ে যাওয়ার আশঙ্কা মাথায় রেখে আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭