ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় জ্বালানি সঙ্কট সমাধানের দাবিতে রাজপথে চিকিৎসক, ব্যাংককর্মীরা


প্রকাশ: 30/06/2022


Thumbnail

অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় তীব্র হয়েছে জ্বালানি সঙ্কট। জ্বালানির এই সংকট সমাধানের দাবিতে দেশটির চিকিৎসক, ব্যাংকারসহ শত শত মানুষ রাজপথে বিক্ষোভে অংশ নিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স। 

জানা গেছে, দেশটিতে এখন মাত্র এক সপ্তাহ চলার মতো জ্বালানি রয়েছে। এছাড়া জ্বালানির নতুন চালান আসতে আরো দুই সপ্তাহ লেগে যেতে পারে। এর মধ্যেই মঙ্গলবার (২৮ জুন) দুসপ্তাহের জন্য ট্রেন, বাস এবং স্বাস্থ্যখাতের মতো জরুরি পরিষেবায় জ্বালানির ব্যবহার সীমিত রাখার ঘোষণা দেয় দেশটির সরকার।

দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, আগামী ২২ জুলাই আমদানিকৃত পেট্রোলের একটি চালান দেশে আসবে। এছাড়া ভারতীয় তেল কর্পোরেশনের একটি ইউনিট লঙ্কা আইওসি আগামী ১৩ জুলাই পেট্রোল ও ডিজেলের আরেকটি চালান পাওয়ার আশা করছে।

এদিকে দেশটির চিকিত্সক, নার্স এবং চিকিৎসা কর্মীরা অভিযোগ করছেন, প্রয়োজনীয় কর্মী মনোনীত হওয়া সত্ত্বেও তারা কাজ করার জন্য পর্যাপ্ত জ্বালানি পাচ্ছেন না।

শ্রীলঙ্কার অন্যতম বৃহত্তম নার্সিং ইউনিয়ন অল আইল্যান্ড নার্সেস ইউনিয়নের সেক্রেটারি এইচ.এম. মেডিওয়াত্তা সাংবাদিকদের বলেন, এটি একটি ভয়াবহ পরিস্থিতি। সরকারের অবশ্যই আমাদের সমস্যার সমাধান দিতে হবে।

জনস্বাস্থ্য পরিদর্শক এবং অন্যান্য স্বাস্থ্যসেবা কর্মীরাও জ্বালানি সঙ্কট সমাধানের দাবিতে চলমান বিক্ষোভে অংশ নেন। কলম্বোর জাতীয় হাসপাতালের ১০০ জনেরও বেশি চিকিৎসাকর্মী প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে মিছিল করে সরকারের কাছে জ্বালানি ও ওষুধের নতুন সরবরাহ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭