ইনসাইড টক

‘এখনও সেসব বিষয়গুলো খুব মিস করি’


প্রকাশ: 01/07/2022


Thumbnail

লাক্স-চ্যানেল আই সুপারস্টার ২০০৭ প্রতিযোগিতায় তিনি প্রথম-স্থান লাভ করেন। একই বছরে হুমায়ুন আহমেদ পরিচালিত 'আমার আছে জল' চলচ্চিত্রের মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক হয়। বলছি মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা মিমের কথা। ক্যারিয়ার শুরুর পর থেকে বেশ অনেকগুলো চলচ্চিত্রে কাজ করেছেন তিনি। সর্বশেষ ২০১৯ আরিফিন শুভর সঙ্গে ‘সাপলুডু’ করেছিলেন। প্রায় তিন বছর পর ঈদে মুক্তি পেতে যাচ্ছে মিম অভিনীত নতুন সিনেমা ‘পরাণ’। ওয়েব কনটেন্ট, ইউনিসেফের শুভেচ্ছাদূত কিংবা বিয়ে- এসব কিছু নিয়ে আলোচনায় থাকলেও এবার সিনেমা মুক্তি সামনে রেখে নতুন করে আলোচনায় চ্যানেল আই লাক্স সুপারটার। নতুন ছবি মুক্তি ও সমসাময়িক নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হলো মিমের।



লাইভ টেকনোলজির প্রযোজনায় রায়হান রাফীর পরিচালনায় ‘পরাণ’ ইতোমধ্যেও আলোচনায় এসেছে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন পরাণ মুখর! সিনেমার প্রকাশিত প্রথম গানেই মুগ্ধতা ছড়িয়েছেন শরিফুল রাজ ও মিম জুটি। সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহও বেড়েছে। মিম নিজেও অনুভব করছেন আসন্ন ঈদে দর্শক মুখিয়ে আছেন ‘পরাণ’-এর জন্য। তিনি বলেন, দেশের সবচেয়ে বড় উৎসব হচ্ছে ঈদ। এই সময়টা মুভি দেখার জোয়ার আসে। এই সময়ে সিনেমা এলে মানুষ বেশি হলমুখী হয়। এতে একজন শিল্পী হিসেবে অনেক ভালো লাগে। কষ্ট করে যে কাজ করি সেটা দর্শক দেখেন। ঈদে সিনেমা না এলে কেমন জানি ম্লান লাগে!

‘পরাণ’ ছবিতে কাজের অভিজ্ঞতা জানিয়ে মিম বলেন, আমরা ময়মনসিংহে খুব মজা করে কাজ করেছি। স্থানীয় মানুষজন আমাদের অনেক সহযোগিতা করেছেন। আমার চরিত্রের নাম অনন্যা। মিষ্টি একটি চরিত্র। বেশিকিছু বলতে চাই না এ বিষয়ে। আমি চাই, দর্শক হলে এসে ছবিটি দেখুক। তারপর তাদের কাছে শুনতে চাই কেমন করলাম। ছবিটি পরিবার নিয়ে দেখার মতো এ কথা নির্দ্বিধায় বলতে পারি। সবাইকে বলব, ঈদে কোরবানি ও অন্যান্য কাজ সেরে সিনেমা হলে এসে ছবিটি দেখুন।



নিজের চরিত্র সম্পর্কে জানতে চাইলে এই তারকা বলেন, খুবই আদুরে মেয়ের চরিত্রে অভিনয় করেছি। মফস্বলে আশপাশে স্কুল কলেজ পড়ুয়া মেয়েদের মধ্যে খুব দেখা যায়। এই চরিত্রটির সঙ্গে শুটিংয়ে একেবারে সেট হয়ে গিয়েছিলাম। শুটিং করতাম তখন মনে হতো মাত্র কলেজ থেকে ফিরেছিলাম, চরিত্রটির মতো। এখনও সেসব বিষয়গুলো খুব মিস করি। চরিত্রটা এতটাই আপন ছিল যে ওখান থেকে বের হতে পারিনি।

জানা গেছে ‘পরাণ’ সিনেমায় মেকাপ ছাড়াই অভিনয় করেছেন মিম। অফস্ক্রিনে তিনি যেমন, সেভাবেই এসেছেন স্ক্রিনে। মেকাপ ছাড়া অভিনয় করা প্রসঙ্গে মিম বলেন, চরিত্রের জন্য যেকোনো ভাবে প্রস্তত হলে, লুক নিয়ে আমার ভালো লাগে। চ্যানেল আইয়ের জন্য ‘কার্নিশ’ নামে একটি ফিচার ফিল্ম করেছি সেখানেও মেকাপ ছাড়া। অনেকটা বিধ্বস্ত, বিষণ্ন চেহারায়। চরিত্রগুলো ভালো লেগেছে বলেই যে কোনো লুক নিয়ে রাজি হই। এর ফলে মনে হয় নিজেকে ভাঙতে পারি। এমনকি মেকাপ দিয়ে বিধ্বস্ত চরিত্র পেলেও ভালো লাগলে করি। আমি উপভোগ করি।

ঈদে ‘পরাণ’-এর পাশাপাশি রোশানের সঙ্গে ‘কার্নিশ’ নামে একটি ফিচার ফিল্মে অভিনয় করেছেন। এটি পরিচালনা করেন নাটকের জনপ্রিয় নির্মাতা ভিকি জাহেদ। এ কাজটি নিয়েও দারুণ আশাবাদী মিম। জানালেন, এই কাজটি করেও তিনি তৃপ্তি পেয়েছেন।



চলতি বছরের শুরুতে বিয়ে করেন মিম। মিথ আছে, বিয়ে করলেই নায়িকাদের ক্যারিয়ারে ভাটা পড়ে! সেটা অনেকটা মিথ্যে প্রমাণ করেছেন ‘আমার আছে জল’ ছবির এ অভিনেত্রী। বরং বিয়ের পর আগের মতো কাজ করে যাচ্ছেন। সবচেয়ে সম্মানজনক ইউনিসেফের ‘শুভেচ্ছাদূত’ হিসেবেও কাজ করছেন। মিম বললেন, বিয়ের পর ‘পরাণ’ আমার প্রথম ছবি হিসেবে মুক্তি পাবে, এটা কিছুটা স্পেশাল। প্ল্যান আছে আমরা পরিবারের সবাই মিলে হলে গিয়ে একসঙ্গে ছবি দেখবো।  তাছাড়া ঈদ আনন্দের ঘোরাঘুরির সঙ্গে মানুষ উপভোগ করার মতো সিনেমা দেখে। ‘পরাণ’ হচ্ছে সেই ধরণের সিনেমা।



এদিকে ঈদে সিনেমার পর্দায় শুধু নয়, মিমকে দেখা যাবে ছোটপর্দায়ও। এখন অব্দি ঈদের জন্য চারটি টেলিভিশন ফিচার ফিল্মের কাজ শেষ করেছেন তিনি। মিম বলেন, ভালো লাগছে। বড় ব্যাপার হলো, আমাদের সিনেমাগুলো ছোটপর্দায়ও দেখা যায়। আর বিশেষ দিবস উপলক্ষে যে কাজগুলো করা হয়, সেগুলোও ফিল্মের মতো করে বানানো হয়। দুটোতেই দর্শক আনন্দ পায়। এবারও তাদের ভালো লাগবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭