ইনসাইড টক

‘করোনা সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই’


প্রকাশ: 02/07/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, দেশে করোনা দীর্ঘদিন নিয়ন্ত্রণে থাকলেও এখন আবার ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে করোনার সংক্রমণের হার এবং করোনায় আক্রান্ত মৃত্যুর সংখ্যা যেভাবে বাড়ছে তাতে বলা যায় যে, দেশে এখন করোনার চতুর্থ ঢেউ চলছে। এই চিত্র যে শুধু বাংলাদেশে তা নয়, পার্শ্ববর্তী দেশ ভারতেও একই অবস্থা দেখা যাচ্ছে। এছাড়া পৃথিবীর অনেক দেশেই করোনার ঢেউটা এখনো রয়েছে। পৃথিবীর কোনো কোনো দেশে এখন তৃতীয়-চতুর্থ ঢেউ চলছে। এরকম কিছু কিছু দেশে করোনার শনাক্ত বাড়া-কমার মধ্যে রয়েছে। দেশেও করোনাভাইরাসের সংক্রমণ আবার আশঙ্কাজনক হারে বাড়ছে।

সাম্প্রতিক সময়ে করোনার সংক্রমণ হার বেড়ে যাওয়া এবং এর প্রতিকার নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেন, জনগণ একেবারেই সচেতন নয়, স্বাস্থ্যবিধি নিয়ে অনেক খামখেয়ালি এবং উদাসীন। এখন বেশির ভাগ মানুষই হাত স্বাস্থ্যবিধি মানছেন না এবং মাস্কও ব্যবহার করেন না। অনেকে আছেন যারা একটা টিকা নিয়ে আর টিকা নেয়নি। আবার কেউ কেউ দুটি টিকা নিলেও বুস্টার ডোজ নেয়নি। এগুলো সবকিছু সংক্রমণের ঝুঁকিকে আরও বাড়িয়ে দিচ্ছে। এখন যেভাবে শনাক্তের হার বাড়ছে তাতে আগামী আমরা অনেক ঝুঁকির মধ্যে পড়ে যাব। এখন এই ঝুঁকি এড়াতে হলে আমাদের অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে। কারণ করোনা সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই। যারা এখনো টিকা নেয়নি তাদেরও উচিত দ্রুত টিকা নেওয়া।

তিনি আরও বলেন, সবাই এখন করোনার পূর্ববর্তী স্বাভাবিক জীবন যাপন করছেন। পরিস্থিতি এমন যে, সামনে করোনার চতুর্থ ঢেউ আসলে সেটা সামাল দেওয়া আমাদের পক্ষে অসম্ভব হয়ে পড়বে। কারণ মানুষ এখন মাস্ক পরতে ভুলে গেছে, সাবান দিয়ে হাত ধোয়ার চর্চা এখন মানুষের মধ্যে লক্ষ্য করা যায় না। হাট বাজার বা শপিং মলগুলোর মতো জন সমাগম জায়গা গুলোতে স্বাস্থ্যবিধি মানার কোনো বালাই নেই। সামনে ঈদ  আসছে, কোরবানির পশুর হাটগুলোতে ব্যাপক জন সমাগম হবে। সংক্রমণ বাড়ার একটি বড় ঝুঁকি তৈরি করবে। এমন পরিস্থিতিতে মাস্ক পরা ছাড়া আমরা করোনার সংক্রমণ এড়াতে পারবো না। সরকার শিশুদের টিকার আওতায় আনার উদ্যোগ নিয়েছে, আমরা যেন অবশ্যই শিশুদেরকেও টিকা দেই। এখানে ভয়ের কোনো কারণ নেই। শিশুদের টিকার আওতায় আনা সরকারের একটি ভালো উদ্যোগ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭