লিভিং ইনসাইড

শুরু হল ব্যতিক্রমী ‘ভৈষা’ দই মেলা


প্রকাশ: 02/07/2022


Thumbnail

দেশের দক্ষিণ উপকূলের মানুষের মাঝে অত্যন্ত জনপ্রিয় ও ঐতিহ্যবাহী ভৈষা দইকে জতীয় বাজারে পরিচিত করতে শুরু হয়েছে ‘দই মেলা ২০২২’। সরকারের পল্লী কর্ম – সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সহযোগিতায় ভোলা জেলা কেন্দ্রিক বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) কর্তৃক বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আয়োজনে এই ‘দই মেলা ২০২২’ অনুষ্ঠিত হচ্ছে।   

ঢাকার লালমাটিয়া, মিরপুর ২, খিলগাঁও, গাবতলি, উত্তরাসহ বেশ কয়েকটি এলাকার অরগানিক পণ্য বিক্রয় প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে ০২ – ০৩ জুলাই ২০২২ চলবে  ২ দিনব্যপি এই ভিন্নধর্মী দই মেলা। যেখানে ১ কেজি পরিমাণ ভৈষা দই এর বাজারমূল্য ২৫০ টাকা থেকে ৩০% ছাড়ে ১৭৫ টাকায় বিক্রি করা হচ্ছে। আগ্রহী গ্রাহকরা প্রতিষ্ঠানগুলোর ফেজবুক পেজ থেকে অগ্রিম অর্ডার যেমন করতে পারবেন, তেমনি মেলার ২ দিন সরাসরিও আউটলেট গুলো থেকে সংগ্রহ করতে পারবেন। 

এছাড়াও, এই মেলায় ভোলার চরফ্যাশনে উৎপাদিত খাঁটি গাওয়া ঘি ২৫% ছাড়ে গ্রাহকদের কাছে বিক্রি  করা হচ্ছে।  

এফডিএ এর নির্বাহী পরিচালক জনাব মোঃ কামাল উদ্দিন এ বিষয়ে বলেন, যুগের পর যুগ ধরে ভৈষা দই ভোলা এলাকার মানুষের কাছে সমানভাবে জনপ্রিয়। কিন্তু এই পণ্যটি উৎপাদনের সাথে জড়িত মানুষগুলো আর্থিক ভাবে স্বাবলম্বী হতে পারেননি। পণ্যটি দেশব্যাপী সমাদৃত করতে ও এর সাথে জড়িত উদ্যোক্তাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করতেই আমাদের প্রকল্পটি কাজ করছে। 

এ প্রসঙ্গে এফডিএ  এসইপি এর ব্যবস্থাপক মোঃ হারুনুর রশিদ বলেন, আমরা চাই আমাদের এই অঞ্চলের এই পণ্যটি দেশের সকল মানুষের কাছে পরিচিতি পাক। এই পণ্যটি যেহেতু স্বাস্থ্যসম্মত এবং কোন প্রকার মিশ্রণ ছাড়া প্রাকৃতিক উপায়ে তৈরি করা হয় সেহেতু, এই পণ্যটি সকল স্বাস্থ্য সচেতন মানুষ গ্রহণ করবে বলে আমার বিশ্বাস।

উল্লেখ্য, সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর মাধ্যমে ভোলা জেলাকেন্দ্রিক বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) চরফ্যাশনে উৎপাদিত দুগ্ধ পণ্যকে জাতীয় পর্যায়ে পরিচিত ও বাজারজাতকরণে কাজ করছে। সর্বাধিক গুরুত্ব দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে পরিবেশবান্ধব খামার তৈরি, নিরাপদ ও আধুনিক প্রযুক্তিতে পণ্য প্রক্রিয়া এবং বাজারজাতকরণে প্রান্তিক খামারি ও সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে সংস্থাটি। পাশাপাশি দেওয়া হচ্ছে আর্থিক ও সব ধরনের কারিগরি সহায়তা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭