প্রেস ইনসাইড

প্রথম আলোর আরেকটি ইউটার্ন


প্রকাশ: 02/07/2022


Thumbnail

পদ্মা সেতু প্রকল্পের শুরু থেকেই দেশের প্রধান একটি জাতীয় দৈনিক প্রথম আলো প্রকল্পটি নিয়ে বিভিন্ন ধরণের নেতিবাচক প্রতিবেদন করছিলো। পদ্মা সেতুতে কথিত দুর্নীতির কথা বলে বিশ্ব ব্যাংক যে অভিযোগ এনেছিলো তাতে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে মদদ দিয়েছিলো প্রথম আলো যেন এই প্রকল্পে বিশ্ব ব্যাংকের অর্থায়ন বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুতে দুর্নীতির অভিযোগ ওঠার সাথে সাথে প্রথম আলো এমনভাবে ধারাবাহিক প্রতিবেদন করতে থাকে যেন পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে! এমনকি ২০১১ সালের ১১ অক্টোবর ‘পদ্মা সেতু হচ্ছে না!’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। 

পদ্মা সেতু যেন বাস্তবতা না পায় সেজন্য প্রথম আলোর চেষ্টার কমতি ছিলো না। সেই প্রথম আলোই এখন পদ্মা সেতুর বন্দনায় পঞ্চমুখ। পদ্মা সেতুর ফলের দেশের অর্থনীতিসহ যে সকল ক্ষেত্রে একটি বিপ্লব হয়েছে তা এখন অকপটেই স্বীকার করছে প্রথম আলো। প্রথম আলো এখন পুরো ৩৬০ ডিগ্রি ঘুরে গিয়ে পদ্মা সেতুর উদ্বোধনের দিন (২৫ জুন) প্রতিবেদন করেছে ‘আজি দখিন–দুয়ার খোলা’।

অবশ্য প্রথম আলোর এমন চরিত্র নতুন নয়। ওয়ান-ইলেভেনের সময় প্রধান দুই রাজনৈতিক দলের নেত্রী শেখ হাসিনা ও খালেদা জিয়াকে রাজনীতি থেকে মাইনাস করার চেষ্টায় আদাজল খেয়ে নেমেছিলো, যা মাইনাস টু ফর্মুলা হিসেবে পরিচিত। এই ফর্মুলার সর্বনাশা ঝড়ে দেশের রাজনীতিতে নেমে এসেছিল এক অশুভ ছায়া। মাইনাস টু ফর্মুলার প্রবক্তা প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ২০০৭ সালের ১১ জুন ‘দুই নেত্রীকে সরে দাঁড়াতে হবে’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে। মাইনাস টু ফর্মুলার মাধ্যমে বিরাজনীতিকরণের চেষ্টা করে প্রথম আলো। এছাড়াও  আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে দুর্নীতিসহ নানা ধরণের মিথ্যাচার, কুৎসা ছড়ায় পত্রিকাটি। কিন্তু জনগণ শেখ হাসিনার পাশে ছিলো বলে তাতে সফল হয়নি এক-এগারোর কুশীলবরা।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে জনগণের বিপুল সমর্থন নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। ক্ষমতায় আসার পরে আওয়ামী লীগ সরকারকে বিতর্কিত করার জন্য প্রথম আলো নানাভাবে ষড়যন্ত্র শুরু করে। কিন্তু তাদের এই ষড়যন্ত্র যখন জনগণের দ্বারা প্রত্যাখ্যাত হয়। সেই সাথে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি জনগণের ভালোবাসা এবং শ্রদ্ধা যখন দেখতে পায় তখন আবারও ৩৬০ ডিগ্রি ঘুরে যায় প্রথম আলো, শুরু করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বন্দনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭