টেক ইনসাইড

হ্যাকারদের থেকে বাঁচতে জুম অ্যাপ ব্যবহারে সতর্কতা


প্রকাশ: 03/07/2022


Thumbnail

সময়ের জনপ্রিয় অ্যাপগুলোর মধ্যে অন্যতম জুম। বিশেষ করে মহামারি করোনাভাইরাসের সময় যখন সব কিছু লকডাউন হয়ে যায় তখনকার জন্য সব থেকে সাহায্যকারী অ্যাপগুলোর মধ্যে ছিলো জুম। শিক্ষা-প্রতিষ্ঠান থেকে শুরু করে নিজেরদের পড়াশোনা, দূরে থাকা পরিবার পরিজনদের সাথে দেখে ভিডিও কলে কথা বলার প্রথন এবং প্রধান মাধ্যম ছিলো জুম অ্যাপ। তবে সম্প্রতি এবার সেই অ্যাপটিকেই টার্গেট করছে হ্যাকাররা।

যদি এই অ্যাপটি আপনার ফোন বা কম্পিউটারে থেকে থাকে তাহলে তা ব্যবহার করে হ্যাকাররা ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে। আর তাই এই ব্যাপারে সতর্ক করছেন গুগল প্রজেক্ট জিরোর বিশেষজ্ঞরা।

জানা যায়, সম্প্রতি একটি যান্ত্রিক ত্রুটি দেখা গিয়েছে এই অ্যাপে। যার কারণেই ব্যবহারকারীরা বিপদে পড়তে পারেন। অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই এই আশঙ্কা রয়েছে। এই অ্যাপে ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হচ্ছে। যা দেখে মনে হচ্ছে, এটি অ্যাপ সম্পর্কিত কোনও মেসেজ। কিন্তু তাতেই লুকিয়ে রয়েছে হ্যাকিং সংকেত।

এটি জানার পর অনেকের মনে বড় প্রশ্ন, এই বিপদ থেকে বাঁচার উপায় কী? চলুন দেখে নেওয়া যাক এর থেকে বাঁচার উপায় কী? এই ঝুঁকি থেকে রক্ষা পেতে অ্যাপের সর্বশেষ আপডেট V5.10.0 ডাউনলোড করে নিতে হবে। সেই সঙ্গে কোনও ধরনের সন্দেহজনক লিঙ্ক দেখলে সাবধান থাকতে হবে। তাহলেই এই বিপদকে এড়ানো সম্ভব হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭