ইনসাইড টক

‘বন্যা পরিস্থিতির পর পানি বিশুদ্ধিকরণে কেউই উদ্যোগ নিচ্ছে না’


প্রকাশ: 03/07/2022


Thumbnail

পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক এবং পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেছেন, পরিবেশের সাথে জনস্বাস্থ্য সরাসরি সম্পৃক্ত। বন্যা হয়ে গেলো এবং আবার হচ্ছে। এর প্রথম কারণ হলো, জলবায়ু পরিবর্তনের প্রভাব। দ্বিতীয় কারণ হলো, আমাদের প্রতিবেশী দেশে বন-জঙ্গল ধ্বংস করার ফলে পানি ধীরে ধীরে নিচের দিকে না নেমে খুব দ্রুত নেমে যাচ্ছে। তৃতীয় হচ্ছে, আমাদের নদী, খাল-বিলের তলদেশ ভরাট এবং এখানে আমরা প্রচুর প্রতিবন্ধকতা সৃষ্টি করে রেখেছি। বিশেষ করে হাওর অঞ্চলে রাস্তা তৈরি করে আমরা পর্যাপ্ত পানি যাওয়ার জায়গা রাখিনি।

দেশে চলমান বন্যা পরিস্থিতি ভয়ানক আকার ধারণ করার কারণ, বন্যাকবলিত অঞ্চলে পরিবেশের সঙ্গে জনস্বাস্থ্যের সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন প্রকৌশলী মো. আবদুস সোবহান। পাঠকদের জন্য প্রকৌশলী মো. আবদুস সোবহান এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান তুহিন।

প্রকৌশলী মো. আবদুস সোবহান বলেন, বন্যা হলে মানুষের সবচেয়ে বড় দুর্ভোগ হয় মলমূত্র ত্যাগ করায় এবং পানীয় জলে। যেহেতু সকল টিউবওয়েলসহ সবকিছু তলিয়ে গেছে তাই পানির কোনো সংস্থান নাই। আর মলমূত্র ত্যাগেরও কোনো জায়গা নেই। ফলে মলমূত্র এবং পানি সব একাকার হয়ে যায়। এতে পানিবাহিত রোগ হয় অনেক বেশি। যখন বন্যা হয় তখন পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, বোতলজাত পানি দেয়া যায়। কিন্তু বন্যার পরে তো আর পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, বোতলজাত পানি দেয়া যায় না। তখন আপনাকে টিউবওয়েলগুলো জীবাণুমুক্ত করতে হবে।

তিনি আরও বলেন, এক্ষেত্রে না পরিবেশ অধিদপ্তর, না স্বাস্থ্য অধিদপ্তর, না জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। কারো কোনো কার্যক্রম দেখা যায় না। অথচ ১৯৯১ সালের বন্যার পরে আমরা এটি করেছি। যুবসমাজকে উদ্বুদ্ধ করে সকল টিউবওয়েলগুলো ব্লিচিং পাউডার দিয়ে জীবাণুমুক্ত করেছি। কিন্তু পরিবেশ অধিদপ্তরসহ অন্যরা কেন যেন এই বিষয়ে কোনো উদ্যোগ নিচ্ছে না। আমি যে সংস্থায় আছি বা আমার দ্বারাও তো এটা তো সম্ভব না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭