ইনসাইড টক

‘ধর্ম নিয়ে যারা রাজনীতি করে তাদের সাথে সমঝোতার প্রশ্নই আসে না’


প্রকাশ: 04/07/2022


Thumbnail

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি রাজনৈতিক দল। এই দলের প্রতিটি নেতাকর্মী অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। বাংলাদেশ আওয়ামী লীগ জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দল। সুতরাং আওয়ামী লীগ কোনো সাম্প্রদায়িক দলের সাথে কিংবা যারা ধর্ম নিয়ে রাজনীতি করে তাদের সাথে ঐক্যবদ্ধ বা সমঝোতার কোনো প্রশ্নই আসে না। হেফাজতে ইসলাম সংগঠন অনেক কিছু চিন্তা করতে পারে, সেটা তাদের চিন্তা, তাদের বিষয় বা তাদের বিশ্বাস। কিন্তু তাদের সাথে আওয়ামী লীগের কোনো ঐক্যবদ্ধ বা সমঝোতার কোনো বিষয় নেই।

সাম্প্রতিক সময়ে সরকার বিব্রত হয়, এমন কিছু করবে না, প্রতিশ্রুতি দিয়ে কারাবন্দী নেতাদের জামিন চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছে হেফাজতে ইসলামী বাংলাদেশ সংগঠনটি। এ নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এ কথা বলেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম। পাঠকদের জন্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, হেফাজত আন্দোলন করবে না, রাজনীতি করবে না, রাস্তায় নামবে না, ভাংচুর করবে না অথবা কোনো অস্থিতিশীল পরিবেশ তৈরি করবে না। এই সমস্ত কথা বলার কোনো যুক্তি থাকতে পারে না। কারণ, এগুলো করারই কোনো অধিকারই তাদের নেই। শুধু হেফাজত কেন, অন্যান্য কোনো রাজনৈতিক দল বা সংগঠনেরও এসমস্ত করার কোনো অধিকার নেই। এগুলো কেউ করতে পারে না, করার কোনো সুযোগও নেই। তারা যে সমস্ত অঙ্গীকারের কথা বলছেন, এ সমস্ত অঙ্গিকার তারা পালন করুক এটা দেশবাসী চায়।

তিনি আরও বলেন, তারা স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করে তাদের দাবি জানাতেই পারে। কিন্তু তাই বলে তাদের দাবি আমাদের মানতেই হবে এমন কোনো কথা নেই। আমরা দেখতে চাই আমাদের ভূখণ্ডে আমাদের যে সাম্প্রদায়িক সম্প্রতি, যা আমাদের হাজার বছরের ঐতিহ্য সেটাতে যেন কোনোভাবে আঘাত না লাগে। কেউ যেন এই সম্প্রিতিতে কোনো কালিমা না লাগাতে পারে। আমরা সেটা রক্ষার করতে বদ্ধপরিকর আছি। আমরা সকল ধর্ম-বর্ণ নির্বিশেষে আমরা সকলেই এ দেশের নাগরিক। আমরা চাই সকলের অধিকার সমুন্নত রাখতে। সকলের প্রতি আমরা শ্রদ্ধাশীল হতে, কোনো ধর্মের প্রতি আমাদের কোনো বৈরী মনোভাব নেই, কোনো বিরাগও নেই। বঙ্গবন্ধুর আদর্শ ধরেই আওয়ামী লীগ দেশে সম্প্রতির রাজনীতির করে থাকে। অতীতে কখনোই আমরা হেফাজতের সাথে কোনো প্রকার সমঝোতা করিনি, ভবিষ্যতেও সেই সম্ভাবনা নেই। 

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, অনেকে বলার চেষ্টা করে যে, আওয়ামী লীগ হেফাজতের সাথে সমঝোতার করছে বা করার চেষ্টা করবে কিন্তু সেটা কোনো সময় হয়নি। আর এটা হবেও না। যারা এটা প্রচার করছে তারা মিথ্যাচার করছেন। যারা অপরাজনীতির সাথে জড়িত তারা এ ধরনের অপপ্রচার চালিয়ে আওয়ামী লীগের মতো পরিচ্ছন্ন একটি দলকে বিতর্কিত করার চেষ্টা করছে বলে আমি মনে করি। আওয়ামী লীগের সব সময় মুক্তিযুদ্ধের চেতনায় রাজনীতি করে, কোনো সাম্প্রদায়িকতা নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭