ওয়ার্ল্ড ইনসাইড

আস্থাভোটে শিবসেনার শিন্ডে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী নির্বাচিত


প্রকাশ: 04/07/2022


Thumbnail

শক্তিপরীক্ষায় পাশ করেছেন ভারতের মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। সোমবার মহারাষ্ট্র বিধানসভায় আস্থাভোটে জয়ী হল শিন্ডে-বিজেপি সরকার। জয়ের জন্য ১৪৪ ভোট প্রয়োজন থাকলেও ১৬৪ জন বিধায়কের সমর্থন পেয়েছে শিন্ডে শিবির।

প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহ্বাণ ও কংগ্রেসের শীর্ষ নেতা বিজয় ওয়াদেত্তিভার ভোট দেননি। সমাজবাদী পার্টির দুই বিধায়ক ও এমআইএমের এক বিধায়ক ভোটদান থেকে বিরত থেকেছেন। শিন্ডে সরকারের বিরুদ্ধে ভোট পড়েছে ৯৯টি।

অন্যদিকে, আস্থাভোটের আগের দিন মহারাষ্ট্র বিধানসভায় স্পিকার নির্বাচিত হন রাহুল নরবেকর। দায়িত্বভার গ্রহণের পরই শিবসেনার পরিষদীয় নেতার পদ থেকে উদ্ধব শিবিরের অজয় চৌধুরীকে সরিয়ে ফেরানো হয় একনাথকে। চিফ হুইপ পদ থেকে সরানো হয় উদ্ধব বাহিনীর সুনীল প্রভুকে। 

এর আগে, শিন্ডে-সহ ১৬ বিদ্রোহীর বিধায়ক পদ বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টে গিয়েছে উদ্ধব বাহিনী। গত বুধবার রাতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। পরের দিন মুখ্যমন্ত্রী হিসেবে শিন্ডের নাম ঘোষণা করে চমকে দেন দেবেন্দ্র ফড়ণবীস। সেই সন্ধ্যাতেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন শিন্ডে। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপির ফড়ণবীস।


সূত্র: আনন্দবাজার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭