ওয়ার্ল্ড ইনসাইড

সাংবাদিক শিরিন হত্যায় ইসরায়েলকে দায়ী করছে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 05/07/2022


Thumbnail

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলেছে, যে বুলেটের আঘাতে আল–জাজিরার সাংবাদিক ফিলিস্তিনি নাগরিক শিরিন আবু আকলেহ নিহত হন, তার উৎপত্তির বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি নিরপেক্ষ তদন্তকারীরা। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর গোলাগুলিতে তাঁর মৃত্যু হয়েছে বলে ধারণা করছে তদন্তকারীরা।

সাংবাদিক শিরিন হত্যা নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিন সরকারের তদন্তের বিষয়ে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সমন্বয়ক সোমবার বলেছেন, বিস্তারিত ফরেনসিক বিশ্লেষণের তথ্যমতে, বিশ্বাস করার কোনো উপায় নেই যে গোলাগুলির ঘটনাটি ছিল উদ্দেশ্যপ্রণোদিত।

গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিনে একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় আকলেহ পেশাগত দায়িত্ব পালন করছিলেন এবং তাঁর জ্যাকেট ও হেলমেটে ‘প্রেস’ লেখা ছিল।

ফিলিস্তিন কর্তৃপক্ষ, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও সংবাদমাধ্যমগুলোর নিরপেক্ষ তদন্তে দেখা গেছে, ইসরায়েলের বাহিনী গুলি করে আকলেহকে হত্যা করে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় গত মাসে বলেছে, তাদের সংগ্রহ করা তথ্যে দেখা গেছে, ইসরায়েলি বাহিনীর ছোড়া গুলিতেই নিহত হন আকলেহ। প্রত্যক্ষদর্শীরাও ইসরায়েলের গুলিতে তাঁর মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭