ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনকে 'সন্ত্রাসী রাষ্ট্র' হিসাবে আখ্যা দিলেন রুশ স্পিকার


প্রকাশ: 06/07/2022


Thumbnail

টানা চার মাসেরও বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনে পূর্ব ইউরোপের এই দেশটি অনেকটাই বিপর্যস্ত। এমনকি ‘অযৌক্তিক’ এই আগ্রাসনের কারণে যুদ্ধাপরাধ এমনকি সন্ত্রাসবাদের তকমাও জুটেছে রাশিয়ার কপালে।

তবে এবার উল্টো ইউক্রেনকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়েছেন রুশ পার্লামেন্টের স্পিকার। তার দাবি, ইউক্রেন ‘সন্ত্রাসী’ রাষ্ট্র হয়ে উঠেছে। বুধবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

মস্কো অবশ্য ইউক্রেনে তাদের এই আগ্রাসনকে ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আখ্যায়িত করছে। এছাড়া যুদ্ধের শুরুতে পুরো ইউক্রেনীয় ভূখণ্ড আক্রান্ত হলেও রাশিয়ার সামরিক বাহিনীর মূল মনোযোগ এখন দেশটির পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায়।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমার স্পিকার ব্যাচেস্লাভ ভোলোদিন আইনসভার পূর্ণাঙ্গ অধিবেশনে সদস্যদের বলেছেন, ইউক্রেন একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হয়ে উঠেছে। স্টেট ডুমার ওয়েবসাইটে তার এই মন্তব্য প্রকাশ করা হয়েছে।

আলজাজিরা বলছে, ইউক্রেনে মস্কোর ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করার পর থেকে রাশিয়ান কর্মকর্তারা তাদের প্রতিবেশী এই দেশটিকে রুশ-বিরোধী ফ্যাসিস্ট এবং ‘নব্য-নাৎসি’ দেশ হিসাবে চিত্রিত করতে বরাবরই চেষ্টা করে এসেছে। তবে মঙ্গলবারের আগপর্যন্ত ইউক্রেনকে সন্ত্রাসী রাষ্ট্র বলে কখনোই দাবি করেনি তারা।

ইউক্রেন এবং পশ্চিমা দেশগুলো অবশ্য বলছে, কিয়েভের বিষয়ে মস্কোর এই ধরনের দাবি আসলে ভিত্তিহীন প্রচার। যা মূলত ইউক্রেনীয় ভূখণ্ড দখলের ন্যায্যতা দিতে ব্যবহৃত হচ্ছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭