ইনসাইড বাংলাদেশ

'যুক্তরাষ্ট্রের মিথ্যা তথ্যে ক্ষতি হতে পারে বাংলাদেশের পোশাক শিল্পের'


প্রকাশ: 06/07/2022


Thumbnail

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, তৈরি পোশাক শিল্পের বিষয়ে চীন সম্পর্কে বাংলাদেশেকে মিথ্যা তথ্য দিয়েছে যুক্তরাষ্ট্র। আর এ কারণে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হতে পারে।

বুধবার (০৬ জুলাই) ‘রাষ্ট্রদূতের সঙ্গে এক মিনিট’ শীর্ষক এক ভিডিও বার্তায় এসব কথা বলেন চীনা রাষ্ট্রদূত।

চীনের রাষ্ট্রদূত বলেন, আমার নজরে এসেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র শিনজিয়াং এ জোরপূর্বক শ্রম সংক্রান্ত একটি অভিযোগ আনে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশের একটি নির্দিষ্ট তৈরি পোশাক শিল্প সংগঠন সম্প্রতি তাদের সদস্যদের চীন থেকে তুলা আমদানির ক্ষেত্রে ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছে।

সংগঠনটির সঙ্গে কিছু মার্কিন সংস্থার অধিভুক্ত ইন্দো-প্যাসিফিক সুযোগ প্রকল্পের দুই প্রতিনিধির একটি বৈঠকের পর ওই সতর্কবার্তা জারি করা হয়েছে বলে জানান লি জিমিং।

লি জিমিং বলেন, শিনজিয়াংয়ের জোরপূর্বক শ্রম সম্পর্কিত অভিযোগটি সম্পূর্ণ মিথ্যা। যে কারণে আজ আমি বিষয়টি এখানে তুলে ধরলাম তা হলো, বাংলাদেশি জনগণ সতর্ক না হলে এ মিথ্যা দেশটির তৈরি পোশাক শিল্পকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

চীনের রাষ্ট্রদূত আরও বলেন, আগে গোয়াংজুতে দায়িত্বরত দুই মার্কিন কূটনৈতিক ২০২১ সালে কথিতভাবে স্বীকারোক্তি দিয়েছেন শিনজিয়াংয়ে কোনও সমস্যা নেই। কিন্তু তাদের মানবাধিকার নীতিকে যদি আক্রমণ করা হয় তাহলে সেখানে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

তিনি বলেন, স্পষ্টতই ওয়াশিংটন শিনজিয়াং সম্পর্কে এ মিথ্যাটি ব্যবহার করেছে চীনকে কলঙ্কিত এবং অপমান করতে। যার চূড়ান্ত লক্ষ্য চীনকে নিয়ন্ত্রণ করা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭