ওয়ার্ল্ড ইনসাইড

মৌসুমী বৃষ্টিপাতে পাকিস্তানে ৭৭ জনের মৃত্যু


প্রকাশ: 07/07/2022


Thumbnail

পাকিস্তানে মৌসুমী বৃষ্টিপাতে কমপক্ষে ৭৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছেন। গত তিন সপ্তাহে পাকিস্তানজুড়ে বৃষ্টি-সম্পর্কিত নানা ঘটনায় প্রাণহানির এই ঘটনা ঘটে। বুধবার (৬ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বুধবার পাকিস্তানের জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শেরি রেহমান বলেন, গত ১৪ জুন থেকে দেশজুড়ে মৌসুমী বৃষ্টিপাত-সম্পর্কিত নানা ঘটনায় কমপক্ষে ৭৭ জন মারা গেছেন। রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দেশটিতে বৃষ্টিপাত ও ঝড় অব্যাহত রয়েছে এবং এই দুর্যোগে বাড়িঘর, রাস্তা, সেতু ও বিদ্যুৎ কেন্দ্রেরও ক্ষতি হয়েছে।

রেহমান বলেন, প্রাণ হারানো ৭৭ জনের মধ্যে কেবল বেলুচিস্তান প্রদেশেই ৩৯ জনের মৃত্যু হয়েছে। টিভি ফুটেজে বেলুচিস্তানে বৃষ্টির জেরে সৃষ্ট প্লাবনে যানবাহন ভেসে যেতে দেখা যাচ্ছে। এছাড়া ইসলামাবাদ এবং পাঞ্জাব প্রদেশের পূর্বাঞ্চলেও ভারী বৃষ্টি হয়েছে।

এদিকে বৃষ্টিতে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটায় রাস্তাঘাট ও বাড়িঘর প্লাবিত হয়েছে।

শেরি রেহমান বলেন, পাকিস্তানে সাম্প্রতিক বৃষ্টিপাত গড় বৃষ্টিপাতের তুলনায় ৮৭ শতাংশ বেশি। ভারী বৃষ্টি ও এর জেরে সৃষ্ট প্লাবনকে তিনি জলবায়ু পরিবর্তনের ফল বলে ইঙ্গিত করে বলেছেন, পাকিস্তানের আরও বন্যার মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হওয়া উচিত কারণ দেশের হিমবাহগুলো দ্রুতগতিতে গলে যাচ্ছে। আর এতে করে আকস্মিক বন্যার সৃষ্টি হচ্ছে যার ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে অবকাঠামো।

বেলুচিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র নাসির নাসার বলেছেন, গত জুন মাস থেকে সেখানে বৃষ্টি সংক্রান্ত ঘটনায় অন্তত ৫০ জন আহত হয়েছেন। তিনি বলেন, উদ্ধারকারীরা বেলুচিস্তানের বন্যা ও বৃষ্টি কবলিত এলাকা থেকে মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাচ্ছে।

এদিকে পাকিস্তানের প্রধানসারির গণমাধ্যম দ্য ডন জানিয়েছে, বেলুচিস্তান এবং গিলগিট-বাল্টিস্তান প্রদেশে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি-সম্পর্কিত দুর্ঘটনায় নারী ও শিশুসহ অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

এছাড়া বেলুচিস্তানের বিভিন্ন এলাকায় ১০ জন নিহত হয়েছেন। এতে করে গত ৪৮ ঘণ্টায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৩০ জনে। বেলুচিস্তানের সহকারি কমিশনার লিয়াকত কাকার জানিয়েছেন, কিলা সাইফুল্লাহর খুসনব এলাকায় পার্শ্ববর্তী পাহাড় থেকে আকস্মিক ঢলে চার নারী ও এক ছেলেসহ পাঁচজন ভেসে গেছেন।

সংবাদমাধ্যমটি বলছে, ওই এলাকার ৯০ শতাংশেরও বেশি মাটির ঘর ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে গৃহহীন হয়ে পড়েছে কয়েক ডজন পরিবার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭