ইনসাইড গ্রাউন্ড

টেস্টে ও টি-টোয়েন্টিতে কেনো পারছে না বাংলাদেশ?


প্রকাশ: 08/07/2022


Thumbnail

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সফরটি মোটেও ভালো যাচ্ছে না টাইগারদের জন্য। হারের বৃত্তেই পড়ে রয়েছে টাইগাররা। জয়ের দেখা এখন পর্যন্ত পাওয়া যায় নি। টেস্টেও যে অবস্থা একই সাথে পাল্লা দিয়ে অবস্থা খারাপ টি-টোয়েন্টিতে। যদিও আর কিছুদিন পরেই আরও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে হবে বাংলাদেশকে। সেখানে বাংলাদেশ দলের এই পারফরমেন্স শঙ্কার সৃষ্টি করছে। টেস্টে বাংলাদেশের অবস্থা যেনো একটু বেশিই খারাপ। এই অবস্থা থেকে উন্নতির লক্ষ্যে মুমিনুল হককে অধিনায়কের পদ থেকে হটিয়ে আধিনায়ক করা হলো অলরাউন্ডার সাকিব আল হাসানকে। কিন্তু যেই লাউ সেই কদু। অবস্থার পরিবর্তন হয়নি। বরং দক্ষিণ আফ্রিকার পারফরমেন্সেরই পুরনাবৃত্তি হয়েছে মাত্র। ওয়েস্ট ইন্ডিজেও টেস্টে শোচনীয়ভাবে হেরেছে বাংলাদেশ ক্রিকেট দল। আবার টি-টোয়েন্টি শুরু হলে সেখানেও সিরিজ হারলো বাংলাদেশ। সে কারণে ক্রিকেটপ্রেমীদের মনে প্রশ্ন জাগছে যে, কেনাে পারছে না বাংলাদেশ।

যে সময় পৃথিবীর সব দেশ টেস্টে এবং টি-টোয়েন্টিতে উন্নতি করছে সেই সময় বাংলাদেশ দলের মতো একটি দলের পারফরমেন্স দিনের পর দিন খারাপের দিকে যাচ্ছে। যেনাে এর কোনো উত্তরই হাতরে পাওয়া যাচ্ছে না। সব কিছুই যেনো পরাজিত হচ্ছে এই দুই ফরমেটের খেলায়। এখন বাংলাদেশ এই দুই ফরমেটে খেলতে নামেই যেনো হারার জন্য। এ বিষয়ে যদিও বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা বলেছেন অন্য কথা। বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা বলেন, বাংলাদেশ যে ফরমেটে খেলছে এই ফরমেটে এতো আপসেট হওয়ার কিছু নেই। ওয়ানডেতে আশা করি ঠিক হয়ে যাবে।

টেস্টে দলের অবস্থা নিয়ে মাশরাফি বিন মর্তুজা বলেন, টেস্টে কোনদিন ভালো ছিল? এতো আপসেট হওয়ার কিছু নাই। যে ফরমেটে বাংলাদেশ ভালো খেলে সেই ফরমেটটি কম খেলা হচ্ছে বলে এই রকম মনে হচ্ছে। বাংলাদেশ টেস্ট এবং টি-টোয়েন্টি কখনোই এতো ভালো খেলে না। এটা নিয়ে ওরিড হাওয়ার কিছু নাই। খেলতে হবে। এটা ধীরে ধীরে উন্নতি করবে। এ ব্যাপারে টিম ম্যানেজমেন্টের কোনো কিছু করণীয় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এগুলো রাতারাতি বলে ঠিক হয়ে যাবে না। এটার জন্য দীর্ঘ পরিকল্পনার দরকার। পরিকল্পনা করেই ধীরে ধীরে আগাতে হবে। এখন ভালোর দিকে এগোচ্ছে। দেখা যাক সামনে কি হয়।

ক্রিকেট বিশ্লেষকদের মতে, মাশরাফী বিন মোর্ত্তজা একজন অভিজ্ঞ খেলোয়াড় এবং বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক। তার কথাও অবশ্যই ঠিক। কিন্তু বাংলাদেশ দলকে আরও মনোবল নিয়ে খেলতে হবে। বিশেষ করে সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেজন্য হলেও বাংলাদেশ দলকে ভালো পরফরমেন্স করা শিখতে হবে। তাহলে ধীরে ধীরে এই বাজে পারফরমেন্স দূর হয়ে যাবে। বাংলাদেশ সব ফরমেটেই ভালো করতে পারবে। বিশেষ করে বাংলাদেশ দলের প্রতিটি খেলোয়াড়কে টেস্টের বিষয়ে মনোযোগী হতে হবে। খেলার প্রতি আগ্রহ থাকতে হবে। তাহলেই সব ঠিক হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭