ওয়ার্ল্ড ইনসাইড

জনসনে কেন আস্থা হারালেন আস্থা ভোটাররা?


প্রকাশ: 08/07/2022


Thumbnail

ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে শেষ পর্যন্ত পদত্যাগের ঘোষণা দিলেন বরিস জনসন। রাজনৈতিকভাবে টালমাটাল বর্তমান বিশ্বের এই উত্তাল পরিস্থিতির জন্য বরিস নিজেও অনেকখানি দায়ী। সেই দায় শুধুমাত্র জনসনের একার না বরং পুরো পশ্চিমা নেতাদের। কিন্তু সেখানে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী হিসাবে জনসন রাশিয়ার প্রতিপক্ষ শিবিবের হাতি স্বরূপ। 

বেক্সিটের জন্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলেও রাশিয়া ইউক্রেন ইস্যুতে ইউরোপ আমেরিকার সাথে এক জোট হয়েছে। সুতরাং, দাবার কোটের রীতি মেনে এটা বলা যেতেই পারে জনসন চারিদিকে চলাচল করতে না পারলেও কোণাকুণি করতেই পারেন। তাই আমার মতে জনসন হল সেই “মাতাল হাতি” যে নিজের সৈন্যের অবস্থানের কারণে সামনে বা পিছনে কোন দিকেই যেতে না পেরে অসময়ে এবং অযথা নিজের অবস্থান হারালেন। 

জনসনের সাথে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশ মিল আছে। সেটা রাজনৈতিক আদর্শে, বাহ্যিকতায়, এবং আচরণগত দৃষ্টিকোণ থেকেও। ‘ব্রিটিশ ট্রাম্প’ জনসনের বিদায় তো আগেই হওয়া উচিৎ ছিল বলে আমি ধারণা করি। পার্টিগেট কেলেঙ্কারি, অভিযুক্ত ব্যক্তিকে গুরুত্বপূর্ণ পদে পদায়ন সহ অনেক অভিযোগ নিয়ে যখন জনসন আস্থা ভোটে জিতে গেলেন তখনও বোঝা যাচ্ছিল না যে এতো দ্রুতই জনসনের দুর্যোগ ঘনিয়ে আসবে। 

আমাদের অনুসন্ধান করা উচিৎ কেন আস্থা ভোটে জিতে গিয়েও আদোতে হেরে গেলেন তিনি? যে সংসদ সদস্যদের ভোটের সমর্থন পেয়ে আস্থা ভোট জিতলেন, মাস না ঘুড়তেই সেই তারাই কেন জনসনের প্রতি আস্থা হারিয়ে নিজেরা পদত্যাগ করছেন! জনসন কি তবে ব্রিটিশ রাজ পরিবারের রোষানলে পরে গেলেন? তাহলে আস্থা ভোটেও বা কেন পার পেয়েছিলেন! 

যাইহোক, জনসন যে কারণেই পদত্যাগ করুক না কেন তাতে করে কিন্তু বেশ সুবিধা হবে রাশিয়ার, চাপে পরে গেল ইউক্রেন। জনসন তো জেলেনস্কির সমর্থনেই ছিল। যুদ্ধের ময়দানে অকাতরে সৈন্য হারানো জেলেনস্কি এখন কি করবেন তার "পাগলা হাতি" হারিয়ে? 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭