ইনসাইড বাংলাদেশ

চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা


প্রকাশ: 09/07/2022


Thumbnail

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে চাঁদপুরের কয়েকটি উপজেলার প্রায় অর্ধশত গ্রামে আজ শনিবার (৯ জুলাই) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

এ উপলক্ষে সকাল সাড়ে ৮টায় জেলার ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে ইমামতি করবেন মাওলানা এএসএম সালামত উল্লাহ। এমন তথ্য জানিয়েছেন, এই মতের অনুসারী আনোয়ার হোসেন মামুন মুন্সি।

সাদ্রা হামিদিয়া ফাজিল ডিগ্রি মাদরাসা মাঠে ঈদ জামাত হবে সকাল ৯ টায়। সাদ্রা গ্রামে সাদ্রা দরবার শরীফে ঈদের জামায়াতে ইমামতি করবেন আল্লামা জাকারিয়া চৌধুরী আল মাদানী।

একই সময়ে জেলার ফরিদগঞ্জের টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মাওলানা এএসএম সালামত উল্লাহ। এমন তথ্য জানিয়েছেন এ মতের অনুসারী আনোয়ার হোসেন মামুন মুন্সি।

সাদ্রা ছাড়াও আজ ঈদ উদযাপন করা চাঁদপুরের গ্রামগুলো হলো- হাজীগঞ্জের হুরুমচাইল, অলীপুর, বেলচোঁ, জাকনি, বাসারা, কাঁসারা, হোটনী, বেলচোঁ, মুন্সীরহাট, উচ্চঙ্গা, দক্ষিণ বলাখাল, প্রতাপপুর,রামচন্দ্রপুর, মেনাপুর, শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

এছাড়া চাঁদপুরের পাশের জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, দিনাজপুর জেলার কয়েকটি স্থানে মাওলানা ইছহাক খানের অনুসারীরা আজ ঈদ উদযাপন করবেন। সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইছহাক খান ইসলামের সব ধর্মীয় রীতিনীতির প্রচলন শুরু করেন। মাওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ছয় ছেলে এ মতবাদ চালিয়ে আসছেন। এরমধ্যে পীরের বড় ছেলে আবু যোফার মোহাম্মদ আব্দুল হাইয়ের মৃত্যুর পর এখন তার ছেলে আরিফও এ মতবাদ চালাচ্ছেন।

সাদ্রা দরবারের বড় পীরজাদা পীর ড. মুফতি বাকী বিল্লাহ মিসকাত চৌধুরী বলেন, হানাফি, মালেকি ও হাম্বলি এ তিন মাজহাবের চূড়ান্ত সিদ্ধান্ত হচ্ছে- পৃথিবীর পশ্চিম প্রান্তেও যদি চাঁদ দেখা যায় আর সে সংবাদ যদি নির্ভরযোগ্য মাধ্যমে পৃথিবীর পূর্ব প্রান্তেও পৌঁছায় তাহলে পূর্ব প্রান্তের মুসলমানদের জন্য রোজা রাখা ফরজ এবং ঈদ করা ওয়াজিব। একইভাবে কোরবানী ঈদকে উদযাপনের জন্য পৃথিবীর যে কোনো স্থান থেকে চাঁদ গেলেই হলো। তাছাড়া হজের একটি বিষয় তো পরিষ্কার আছেই।

হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জোবায়ের সৈয়দ  বলেন, ঈদের জামাতসহ সব নিরাপওায় পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। হাজীগঞ্জে আজ নয়টি ঈদের জামাত হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭