ইনসাইড গ্রাউন্ড

টেস্ট এবং টি-টুয়েন্টিতে ব্যর্থ বাংলাদেশ ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াবে?


প্রকাশ: 09/07/2022


Thumbnail

ওয়েস্ট ইন্ডিজ সফরে ইতোমধ্যে টেস্ট এবং টি-টুয়েন্টি সিরিজে রীতিমতো ধবলধোলাই হয়েছে বাংলাদেশ। এই দুটি ফরমেটেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন পর্যন্ত তেমন কোনো সাফল্যই পায়নি। টেস্ট ইতিহাসে ৫টি সিরিজ জিতেছে বাংলাদেশ, যার দুইটি ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজ এবং তিনটি জিম্বাবুয়ের বিপক্ষে। তবে টেস্টের তুলনায় টি-টুয়েন্টি ফরমেটে বাংলাদেশকে বেশ অনেকটাই উজ্জ্বল বলা যেতে পারে। ক্রিকেটের এই সংক্ষিপ্ত এবং জনপ্রিয় ভার্সনে ঘরের মাঠে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে হারানোর সুখস্মৃতি রয়েছে। কিন্তু জয়ের সেই ধারাবাহিকতা কিংবা উন্নতি, কিছুই বজায় রাখতে পারেনি বাংলাদেশ।

টেস্ট এবং টি-টুয়েন্টিতে ব্যর্থ বাংলাদেশ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অনেকটাই সফল। ক্রিকেটের এই ফরম্যাটে টাইগারদের রয়েছে অনেক সুখস্মৃতি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেই ওয়ানডে সিরিজে খেলতে যাচ্ছে বাংলাদেশ। আর তাই এই ফরমেটে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ঘুরে দাঁড়াবে তামিম ইকবালরা, এমন আশা করতেই পারেন ভক্তরা। ৩ ম্যাচ সিরিজের ১ম ওয়ানডে ম্যাচে আগামীকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। টেস্ট এবং টি-টুয়েন্টি সিরিজে ব্যর্থ টাইগাররা ওয়ানডে সিরিজে ঘুরে দাঁড়াবে বলেই মনে করছেন ক্রিকেট ভক্তরা।

বর্তমানে ওয়ানডেতে টাইগারদের নেতৃত্ব দিচ্ছেন হার্ড-হিটার ওপেনার তামিম ইকবাল। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের সাথে শেষ ৫ দেখায় সবকয়টি ম্যাচেই জয় পেয়েছে বাংলাদেশ। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজে ধবলধোলাইও করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের এই সাফল্য কিছুটা হলেও বাড়তি প্রেরণা জোগাবে টাইগারদের। যদিও পরিসংখ্যান এবং মাঠের খেলার মধ্যে রয়েছে বিস্তর ফারাক। এদিকে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও খেলছেন না ওয়ানডে সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের ধারাবাহিকতা বজায় রাখতে পারবে বাংলাদেশ নাকি টেস্ট এবং টি-টুয়েন্টির ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটবে, জানা যাবে আগামীকাল সন্ধ্যায়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭