লিভিং ইনসাইড

কোরবানির মাংস কাটতে সেরে ফেলুন শেষ মুহূর্তের প্রস্তুতি


প্রকাশ: 09/07/2022


Thumbnail

ঠক! ঠক! করে দরজায় কড়া নাড়ছে ঈদুল আজহা। আগামীকাল (১০ জুলাই) সারাদেশে পালিত হবে মুসলিম ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব। এই ঈদে সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য পশু জবাই করা হয়। তাই সামর্থ্য অনুযায়ী কোরবানির পশু কেনার কাজটিও ইতোমধ্যে সেরে ফেলেছেন অনেকেই। কোরবানির পশু পেশাদার কসাই দিয়ে সাধারণত কাটা হয়ে থাকে। আবার অনেক মৌসুমি কসাইও আছেন যারা অতটা দক্ষ নন। অনেকেই আবার শখের বশে নিজেই করেন কসাইয়ের কাজটি। যারা কসাই দিয়ে কাজটি সারবেন তাদের জন্য এই প্রস্তুতির প্রয়োজন নেই। কিন্তু যারা নিজেরা গরু, ছাগলসহ কোরবানির পশু কাটাকাটির প্রস্তুতি নিচ্ছেন তাদের অনেকেই সরঞ্জাম নিয়ে প্রস্তুত নন কিংবা জানেনা যে কি কি লাগবে কাটাকটি করতে। আর সেই বিষয়ে জানাতেই বাংলা ইনসাইডারের এই প্রতিবেদন।

কোরবানি দেওয়ার জন্য প্রথমেই প্রয়োজন একটি নির্ধারিত স্থান এবং তা আগেই নির্ধারণ করে রাখুন। এবার চলুন জেনে নেয়া যাক, কোরবানির জন্য কি কি সরঞ্জাম গুছিয়ে রাখা প্রয়োজন-

চাপাতি: কোরবানির পশু জবাইয়ের কাজে ব্যবহার করা হয় এটি। চামড়া ছাড়ানোর কাজেও লাগে চাপাতি। এটি আকারে তুলনামূলক বড়, তাই বহনের সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

দা: দা দুই ধরনের। একটি সাধারণ, অন্যটি রামদা। রামদা দিয়ে চাপাতির কাজও সম্পন্ন করা যায়। তবে সাধারণ দা মাংস বানানোর কাজে লাগে। এর সাইজ বা আকৃতি বিভিন্ন রকম হয়ে থাকে। এর হাতল কাঠ বা লোহার হতে পারে।

ছুরি-চাকু: পশুর চামড়া ছাড়ানোর জন্য খুবই প্রয়োজনীয় একটি সরঞ্জাম ছুরি-চাকু। তবে চাকু যেন ধারালো হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। হাড় থেকে মাংস ছাড়াতে ছুরি ব্যবহার করা হয়। বাজারে নানা আকারের ছুরি-চাকু পাওয়া যায়।

চাটাই ও খাইট্টা: মাংস দ্রুত ও সুন্দর করে কাটার জন্য বর্তমানে গাছের গোলাকার কাঠ বা খাইট্টার ব্যবহার চোখে পড়ে। যেহেতু কোরবানি ঈদ বাজারে গেলেই ছোট বড় এ চাটাই বা খাইট্টা পেয়ে যাবেন। দা-বঁটি, ছুরির পাশাপাশি এ জিনিসগুলোও কোরবানিতে অপরিহার্য।

পশু জবাইয়ের প্রস্তুতি: কোরবানির স্থান, সরঞ্জামাদি ঠিক করার পরবর্তী কাজ হলো পশু জবাইয়ের প্রস্তুতি। যদি সম্ভব হয় নিজের কোরবানির পশু নিজে জবাই করাটাই উত্তম। যদি সম্ভব না হয় তাহলে জবাইয়ের জন্য সঠিক বিশ্বাসের মুসলমান নির্বাচিত করুন এবং জবাই করানোর ও গোশত বানানোর পারিশ্রমিক আগে থেকেই ফয়সালা করে নিন। যারা কসাই ছাড়া নিজেরাই কাটাকাটা করবেন তাঁরা অবশ্যই সাবধানতা অবলম্বন করবেন যেন কোনো ধরণের দুর্ঘটনা না ঘটে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭