ইনসাইড পলিটিক্স

লোডশেডিং: বিএনপি বনাম আওয়ামী লীগ শাসনামল


প্রকাশ: 10/07/2022


Thumbnail

স্বাধীনতাযুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয় সমগ্র বাংলাদেশ। বিদ্যুৎ বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ১৯৭০ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল মাত্র ৪৭৫ মেগাওয়াট। ১৯৭২ সালে বঙ্গবন্ধুর শাসনামলে তা বেড়ে হয় ৫০০ মেগাওয়াট। ১৯৭২-৭৫ এই স্বল্পতম সময়ে আশুগঞ্জ, ঘোড়াশাল ও সিদ্ধিরগঞ্জে তিনটি পাওয়ার হাব প্রতিষ্ঠা করেন। তার আগে শুধুমাত্র কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রটিই ছিল বাংলাদেশের সম্পদ। এই সামান্য পরিমাণ বিদ্যুৎ নিয়েই স্বাধীন বাংলাদেশের যাত্রা শুরু। অল্প কিছুদিনের পর বিশ্বাস ঘাতকতা করে এক দল দুষ্কৃতিকারী ঘাতক। যারা পচাঁত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করেন। ১৯৭৭ সালে রাষ্ট্রক্ষমতা ক্ষমতা দখল করেন জিয়াউর রহমান। জিয়াউর রহমানের আমলে ১৯৭৭ সালে গঠিত হয় রুরাল ইলেকট্রিফিকেশন বোর্ড। উদ্দেশ্য ছিল দেশের গ্রামাঞ্চলে বিদ্যুৎ বিতরণ করা। গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ করা উদ্দেশ্য থাকলেও তা করা হয়নি। এরপর ১৯৮২ সালের মার্চে ক্ষমতা দখল করেন হুসেইন মুহম্মদ এরশাদ। ১৯৮২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত রাষ্ট্রপতি ছিলেন। কিন্তু তার আমলেও বিদ্যুৎ খাতে উল্লেখযোগ্য উন্নয়ন হয়নি।

এরপর ২০ মার্চ, ১৯৯১ সাল। খালেদা জিয়ার নেতৃত্বে ক্ষমতায় আসে বিএনপি। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্য অনুযায়ী, ১৯৯১ সালে দেশে বিদ্যুতের উৎপাদন ছিলো প্রায় ১৭০০ মেগাওয়াট। দিন দিন চাহিদা বাড়লেও উৎপাদন বাড়ায়নি বিএনপি। ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে ক্ষমতা হারালেও পরের সংসদ নির্বাচনে ২০০১ সালে আবারও রাষ্ট্রক্ষমতায় যায় দলটি। পূর্বসূরিদের দেখানো পথেই হাটে বিএনপি। খোদ ঢাকাতেও দিনের বেলা মোমবাতি জ্বালিয়ে নিয়মিত স্কুলের ক্লাস নিতে বাধ্য হয়েছেন শিক্ষকরা। ১৯৯১ থেকে ১৯৯৬সাল পর্যন্ত বিএনপি বিদ্যুৎখাতে কি ধরনের কাজ করেছে তার কোন তথ্য বিদ্যুৎ বিভাগে পাওয়া যায়নি। এ সময় বিদ্যুৎ খাত ছিল সম্পূর্ণ  সরকার নির্ভর খাত, যা অত্যন্ত ব্যয়বহুল। সেজন্য জিয়া, এরশাদ ও খালেদা জিয়ার শাসনামলে বিদ্যুৎ খাত ছিল দুর্নীতির  অভয়ারণ্য। 

১৪ জুলাই, ১৯৯৬। সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে আওয়ামী লীগ সরকার গঠন করে। বিদ্যুৎ উৎপাদন ছিল মাত্র ১৬শ মেগাওয়াট।  উৎপাদন বাড়ানোর জন্য উদ্যোগ নেয় আওয়ামী লীগ সরকার। সর্বপ্রথম আইন করে বেরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয় এবং বেসরকারি খাতে উন্মুক্ত করে দেওয়া। ফলে কয়েক বছরের মধ্যেই ১৬শ’ থেকে বিদ্যুৎ উৎপাদন ৪ হাজার ৩শ’ মেগাওয়াটে পরিণত হয়। যা আগের তুলনায় প্রায় ৩ গুণ।


চলবে...


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭