ওয়ার্ল্ড ইনসাইড

হোয়াইট হাউজ অভিমুখে হাজারো নাগরিক


প্রকাশ: 10/07/2022


Thumbnail

গর্ভপাতের অধিকার ফিরে পেতে হোয়াইট হাউজের অভিমুখে যাত্রা শুরু করেছে দেশটির হাজার হাজার নাগরিক। প্রবল বৃষ্টি ও গ্রেফতারের ঝুঁকি থাকা সত্ত্বেও নাগরিকরা যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে জড়ো হয়েছে। কারণ গত মাসে দেশটির সুপ্রিম কোর্ট দেশব্যাপী গর্ভপাতকে বৈধতা দেওয়া প্রায় ৫০ বছরের পুরোনো একটি আইনি সিদ্ধান্ত বদলে দিয়েছেন। তারপর থেকেই দেশটিতে বিক্ষোভ চলছে। রোববার (১০ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

‘আমরা ফিরে যাব না’ স্লোগান দিয়ে বিক্ষোভকারীরা হোয়াইট হাউজের দিকে একত্রিত হচ্ছে। তাছাড়া অনেকে গেটের বাইরে অবস্থান নিয়েছে। সংগঠকরা জানিয়েছে, আনুমানিক ১০ হাজার মানুষ জড়ো হয়েছে।

বিক্ষোভকারীদের একজন ৩৩ বছর বয়সী লরেন পিয়ার্স। তিনি ডালাস থেকে গিয়েছেন অর্থাৎ বিক্ষোভে যোগ দিতে তাকে দুই হাজার কিলোমিটার পাড়ি দিতে হয়েছে।

তিনি বলেন, এ ইস্যুতে লড়াই করা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটা আমাদের মৌলিক অধিকার। এজন্য সব ধরণের ঝুঁকি নিতেও রাজি রয়েছেন বলে জানান তিনি।

পিয়ার্সের নিজ অঙ্গরাজ্য টেক্সাস যুক্তরাষ্ট্রের ১০টি রাজ্যের মধ্যে রয়েছে যেখানে এরই মধ্যে গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছে। কমপক্ষে এক ডজন অন্যান্য অঙ্গরাজ্য একই সিদ্ধান্ত নিতে পারে বলে আশা করা হচ্ছে।

১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ‘রো বনাম ওয়েড’ নামের ঐতিহাসিক রায়ে মার্কিন নারীদের গর্ভপাতে বৈধতা দেওয়া হয়েছিল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭