ইনসাইড বাংলাদেশ

ভাসানচরে রোহিঙ্গাদের ঈদ, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কোরবানি ২৬২ গরু


প্রকাশ: 11/07/2022


Thumbnail

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে ঈদুল আজহা উদযাপন করেছে রোহিঙ্গারা। ঈদের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ২৬২টি গরু কোরবানি করে সেগুলোর গোশত বিতরণ করা হয় রোহিঙ্গাদের ‍মাঝে।

রোববার (১০ জুলাই) সন্ধ্যায় ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে ভাসানচরে রোহিঙ্গাদের ঈদুল আজহা পালিত হয়েছে। সকাল ৭টায় ঈদের প্রথম জামাত ও সকাল ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা ইমামের নেতৃত্বে ১৮টি স্থানে ঈদের নামাজ পড়েন রোহিঙ্গারা।

তিনি আরও বলেন, ঈদের নতুন পোশাক পরে রোহিঙ্গা ছেলে-মেয়েরা বিভিন্ন স্থানে ঘুরতে এসেছে। এখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ২৬২টি গরু কোরবানি করে গোশত বিতরণ করা হয়েছে। গরুর গোশত পেয়ে রোহিঙ্গা ছেলে-মেয়েদের আনন্দ করতে দেখা গেছে।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা এসে কক্সবাজারের পাহাড়ি এলাকায় আশ্রয় নেয়। এমন পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসমানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়।

এই প্রক্রিয়ার অংশ হিসেবে ত্রয়োদশ ধাপে কক্সবাজার থেকে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে পৌঁছেছে ২৯ হাজার ১১৬ জন রোহিঙ্গা। এ ছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭