ওয়ার্ল্ড ইনসাইড

জাপানেও কেন বিদ্যুৎ সংকট?


প্রকাশ: 11/07/2022


Thumbnail

শুধু বাংলাদেশ নয়, পুরো বিশ্বব্যাপী বিদ্যুতের তীব্র সংকট চলছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের অবস্থাও এ মুহুর্তে বেশ টালমাটাল। জাপানি ইয়েনের মূল্য হ্রাস, রাশিয়া ইউক্রেন যুদ্ধ এবং টোকিওতে দাবদাহ সব মিলিয়ে জাপানের পরিস্থিতি এখন কোণঠাসা।

জাপানের মোট বিদ্যুতের ৯০ শতাংশ আমদানিকৃত, যার মূল্য পরিশোধ করা হয় ডলারে। বিদ্যুৎ উৎপাদনের কাঁচামাল যেমন তেল, গ্যাস এবং কয়লার মূল্য বিশ্ব বাজারে বৃদ্ধির কারণে বিদ্যুতের দামও ঊর্ধ্বমুখী হতে থাকে। তার উপর ডলারের বিপরীতে ইয়েনের মূল্য বিগত ২ যুগের মধ্যে এখন সর্বনিম্ন অবস্থানে আছে। তাই বিশাল অঙ্কের অর্থ পরিশোধে বিপাকে পড়েছে গোটা দেশের অর্থনীতি।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে, বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত ব্রেন্ট তেলের দাম ডলারে বেড়েছে প্রায় ৪০ শতাংশ। তবে ডলারের বিপরীতে ইয়েনের মুল্য হ্রাস পাওয়ায়, ইয়েনের ব্রেন্ট তেলের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় ৭০ শতাংশ। সাম্প্রতিক বাণিজ্য তথ্য অনুসারে, জাপানি মুদ্রায় এক টন তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানির গড় খরচ এক বছরের আগের তুলনায় মে মাসে প্রায় ১২০ শতাংশ বেশি ছিল। বিদ্যুৎ নিয়ে এমন চ্যালেঞ্জের মুখে এর আগে কখনো পরতে হয়নি দেশটিকে।

বিশ্বের কোন দেশই রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবের বাইরে নয়। রাশিয়া ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা এবং এর ফলে বিদ্যুৎ উৎপাদনের কাঁচামাল যেমন তেল, গ্যাস এবং কয়লার বাজারও থাকবে অস্থিতিশীল। জাপানের মত উন্নত দেশও এমন পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে।

সাত বছরের মধ্যে প্রথমবার জাপান সরকার বিদ্যুৎ সঙ্কট এড়াতে ব্যবসা প্রতিষ্ঠান এবং বাসাবাড়িতে সেপ্টেম্বর মাস পর্যন্ত বিদ্যুৎ সংরক্ষণের অনুরোধ করেছেন। তবে জাপান সরকার বিদ্যুতের ব্যবহার কমানোর সঠিক লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করেনি। তবে প্রতিষ্ঠানের কার্যক্রম বা নাগরিকদের দৈনন্দিন জীবনে ব্যাঘাত না ঘটিয়ে বিদ্যুতের ব্যবহার কমানোর জন্য জনগণকে আহ্বান জানিয়েছে।

বাংলাদেশেও বিদ্যুতের সংকট। প্রায়ই হচ্ছে লোডশেডিং। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, বিপণিবিতান, দোকানপাট, অফিস-আদালত এবং বাড়িঘরে আলোকসজ্জা না করার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সংকট মোকাবিলায় আমাদের সকলকেই অবদান রাখতে হবে। সঠিক সময়ে মিতব্যয়ী না হলে হয়তো আরও বড় সংকটের মুখে পরতে হতে পারে সবাইকে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭