লিভিং ইনসাইড

ঈদুল আজহার পরে সুস্থ থাকতে এই নিয়ম গুলো জরুরি


প্রকাশ: 12/07/2022


Thumbnail

গত রোববার (১০ জুলাই) দেশব্যাপী উদযাপিত হয়ে গেছে পবিত্র ঈদুল আজহা। আর ঈদুল আজহা উপলক্ষে নাড়ির টানে ঢাকা ছেড়ে বাড়ি গেছেন প্রায় লক্ষ্য লক্ষ্য মানুষ। ঈদুল আজহার ছুটি শেষ আজ৷ ঢাকা ছেড়ে যাওয়া মানুষগুলো আবার কর্মব্যস্ত জীবনে ফিরতে শুরু করেছে।

এইদিকে ঈদুল আজহা মানেই ঘরে ঘরে গরুর থাকবে খাসির ইত্যাদি মাংসের বিভিন্ন আইটেম। ঈদুল আজহার পরে প্রতিদিনের খাদ্য তালিকায় বেশ অনেকদিন পর্যন্ত বিভিন্ন ধরণের বিরিয়ানি, রেজালা আর কাবাবের উপস্থিতি থাকে বেশি। তবে গরু ও খাসির মাংস বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই বলে কি মাংস খাবেন না!  অবশ্যই খাবেন তবে সুস্থ্য থাকার জন্য এর সাথে মেনে চলতে হবে কিছু নিয়ম। তাহলে চলুন দেখে নেই সুস্থ থাকার কিছ্য সাধারণ নিয়ম-

>> মাংস খাওয়ার সময় অবশ্যই চর্বি এড়িয়ে চলুন। চর্বি জাতীয় খাবার দেখতে লোভনীয় হোক না কেনো, সুস্থ থাকতে হলে চর্বি জাতীয়  খাবার ( গরু বা খাসির মগজ, ভুঁড়ি বা চর্বির বিভিন্ন আইটেম) খাদ্য তালিকা থেকে বাদ দিন।

>> খাদ্য প্রিয় মানুষেরা এসব লোভনীয় খাবার দেখে নিজেদের সামলাতে না পেরে খেয়েই যাচ্ছেন। তাদের উদ্দেশ্যে বলবো নিজেদের সমস্যা নিজেরাই তৈরি করছেন। একসাথে এত তৈলাক্ত বা চর্বিযুক্ত খাবার খেয়ে হজম করতে পারেন না অনেকেই। শুরু হয় পেট ফাঁপা, ব্যথা, জ্বালাপোড়া সহ বিভিন্ন ধরণের পেটের সমস্যা। তবে হ্যাঁ এসব খাবার খাদ্য তালিকায় রেখেও আপনি সুস্থ থাকতে পারবেন৷  আর সে জন্য প্রয়োজন নির্দিষ্ট খাবারের পরিমাণ। 

>> খাদ্য তালিকায় রাখুন গ্রিন টি, ব্ল্যাক কফি ও লেবুপানি। কারণ ঈদের পরে ঢাকা হোক বা ঢাকার বাইরে ঈদ উপলক্ষ্যে বন্ধুবান্ধপের দাওয়াত তো আর এড়িয়ে যেতে পারবেন না। তাই দাওয়াতের পরে থেকে মেটাবলিজম বাড়াতে পান করতে পারেন ব্ল্যাক কফি বা গ্রিন টি। সকালে ঘুম থেকে উঠেই হালকা গরম পানিতে লেবু মিশিয়ে পান করতে পারেন।

>> অতিরিক্ত মাংস যেনো খেতে না হয় তাই মাংসের সাথে সবজি মিশিয়ে খা। এতে করে অতিরিক্ত মাংস আর খাওয়া খাওয়া হবে না।

>>  নিয়মিত ব্যায়াম করুন। দিনে অন্তত ২০ মিনিট হাঁটুন। সাথে নিজেই করুন ঘরের কাজগুলো। অবশ্যই শারীরিক পরিশ্রম ছেড়ে দেবেন না। এতে ওজন বৃদ্ধির সম্ভাবনাও কমে যাবে। ঈদের এই আমেজের মাঝে রুটিনটা মেনে চলার চেষ্টা করুন।

এছাড়াও ঈদুল আজহার ছুটি শেষে কর্মজীবনে ফিরে আরেকটু বেশি সচেতন হন। গরমের দিন হিসেবে যত বেশি সম্ভব পানি পান করুন।

প্রচন্ড এই গরমে পানি শূন্যতায় ছোট বড় সকলেই অসুস্থ হয়ে পড়ছে। গরমের পাশাপাশি দেশে বেড়েছে করোনার সংক্রমণ। তাই যথাসম্ভব বেশি বেশি করে হাত স্যানিটাইজার করুন। সতর্কতার সাথে সুন্দর জীবন উপভোগ করুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭