ওয়ার্ল্ড ইনসাইড

আবে'কে শ্রদ্ধা জানাতে জাপানে তাইওয়ানের ভাইস-প্রেসিডেন্ট


প্রকাশ: 12/07/2022


Thumbnail

গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের মরদেহে শ্রদ্ধা জানাতে টোকিওতে গেছেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। 

রয়টার্সের খবরে বলা হয়েছে, ৫০ বছরের মধ্যে লাই ঊর্ধ্বতন কর্মকর্তা যিনি ব্যক্তিগত সফরে জাপান গেলেন। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট তাদের দেশে এসেছেন এই তথ্য নিশ্চিত করেছেন। তবে লাই কতদিন অবস্থান করবেন সে সম্পর্কে জানাতে চাননি তিনি।

 জাপানের নিহত প্রেসিডেন্ট শিনজো আবে ও তার পরিবারের সদস্যরা লাইয়ের ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। তাইওয়ানের ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির একজন জ্যেষ্ঠ আইনপ্রণেতা জানিয়েছেন,  লাই আবের বাসভবনে গেছেন সমবেদনা জানাতে। মঙ্গলবার তিনি জাপানের দীর্ঘমেয়াদে দায়িত্বপালনকারী এই প্রধানমন্ত্রীর শেষকৃত্যে অংশ নেবেন।

১৯৭২ সালে জাপান তাইপের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্কচ্ছেদ করে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক শুরু করে। বিশ্বের অধিকাংশ দেশের মতো চীনের দাবিকৃত দ্বীপ তাইওয়ানের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই জাপানের। কিন্তু সাম্প্রতিক সময়ে জাপানের কর্মকর্তারা তাইওয়ানের সমর্থনে কথা বলেছেন।

তাইওয়ানের ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির একজন জ্যেষ্ঠ আইনপ্রণেতা জানিয়েছেন,  লাই আবের বাসভবনে গেছেন সমবেদনা জানাতে। মঙ্গলবার তিনি জাপানের দীর্ঘমেয়াদে দায়িত্বপালনকারী এই প্রধানমন্ত্রীর শেষকৃত্যে অংশ নেবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭