ওয়ার্ল্ড ইনসাইড

দীর্ঘস্থায়ী হতে পারে জার্মানির বিদ্যুৎ সংকট


প্রকাশ: 12/07/2022


Thumbnail

পুরো বিশ্বজুড়েই এখন বিদ্যুতের তীব্র সংকট। শুধু বাংলাদেশ নয়, অস্ট্রেলিয়া, জাপান, জার্মানির মত বৃহৎ অর্থনীতির দেশগুলোও আজ ভুগছে বিদ্যুতের তীব্র সংকটে। প্রতিটি দেশের বিদ্যুৎ সংকটের মুলে রয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব, জলবায়ু পরিবর্তন কিংবা ভুল ব্যবস্থাপনা।

ইউক্রেন যুদ্ধের কারণে ভয়াবহ বিদ্যুৎ সংকটে ইউরোপের বৃহত্তম অর্থনীতির দেশ জার্মানি।

জার্মানি তার মোট গ্যাস চাহিদার ৯৫% ভাগই আমদানি নির্ভর এবং মোট আমদানির ৫৫% ভাগই তারা পাইপ লাইনের মাধ্যমে রাশিয়া থেকে আমদানি করে। জার্মানি চাইলেই রাতারাতি রাশিয়ার গ্যাস বর্জন করতে পারবে না। তাই রাশিয়ার ওপর অনেক নিষেধাজ্ঞা দিলেও রাশিয়ার গ্যাস আমদানির উপর কোন নিষেধাজ্ঞা দেয়নি জার্মানি। তবে যুক্তরাষ্ট্র, ন্যাটোসহ বিভিন্ন পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহ কমে যায় এবং সম্প্রতি সংস্কার কাজ শুরু হওয়ায় রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের সবচেয়ে বড় পাইপলাইন নর্ড স্ট্রিম-১-এর মাধ্যমে আগামী ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ রাখবে বলে জানিয়েছে মস্কো।

তবে, বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধ ও নিষেধাজ্ঞার জেরে গ্যাস বন্ধের সময়সীমা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে জার্মানিসহ ইউরোপের অন্যান্য দেশগুলো। এমনকি রাশিয়া জার্মানিতে গ্যাস সরবরাহ একেবারে বন্ধ করে দিতে পারে, এমন আশঙ্কাও আছে। যদি আসলেই এমনটি হয় তবে রাতারাতি দেশটির প্রায় ৫৫% মানুষ চাকরীচ্যুত হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

দেশটির অর্থমন্ত্রী রোবার্ট হাবেক এই সংকটকে স্মরণকালের অন্যতম আখ্যা দিয়ে বলেন, ‘রাশিয়া থেকে বিদ্যুৎ উৎপাদনের অন্যতম কাঁচামাল গ্যাস রপ্তানি কমিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে সরকার। সেই সঙ্গে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ফের সচল করার উদ্যোগ নিয়েছে তারা।’ বার্লিনে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণের কথাও জানিয়েছেন তিনি।

ইউরোপের দেশগুলো জানিয়েছে, রাশিয়া এই পাইপলাইন রক্ষণাবেক্ষণের সময়সীমা বাড়ালে জার্মানির পাশাপাশি ইউরোপের গ্যাস সরবরাহ আরও বিপর্যস্ত হয়ে পড়বে। এ ধরনের ঘটনা ঘটলে ইউরোপে আসন্ন শীত মৌসুমে বিভিন্ন পরিকল্পনায় বিঘ্ন ঘটবে এবং চলমান গ্যাস সংকট আরও বাড়বে। ফলে বিভিন্ন দেশের সরকারকে দাম বাড়ানোসহ অন্যান্য উদ্যোগ নিতে হবে এবং এর নেতিবাচক প্রভাব পড়বে গ্রাহকদের ওপর। বিশেষ করে শীত মৌসুমটা সামাল দেওয়া চ্যালেঞ্জিং হয়ে পড়বে।  

রাশিয়া থেকে ইউরোপের অন্যান্য দেশে গ্যাস পাঠানোর জন্য এরচেয়ে বড় কিছু পাইপলাইন থাকলেও সেগুলোতেও ধারাবাহিকভাবে গ্যাসের প্রবাহ কমছে।

রুবলে গ্যাসের দাম পরিশোধের দাবি না মানায় রাশিয়া বেশ কয়েকটি ইউরোপীয় দেশে গ্যাসের প্রবাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে। ফলে ইউরোপে বেড়ে গেছে গ্যাসের দাম।

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রায় ৪০ শতাংশ গ্যাস রুশ পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা হয়। ফলে গ্যাস বন্ধ হওয়ার আশঙ্কা থেকে ইতোমধ্যে রুশ গ্যাসের ওপর নির্ভরশীলতা কমানোর বিকল্প উপায় খুঁজতে শুরু করেছে ইইউ।

গ্যাস সংকট নিয়ে বর্তমানে জার্মানিতে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা ইউরোপীয় ইউনিয়নের জন্য গুরুত্বপূর্ণ। ইউরেশিয়া গ্রুপের জ্বালানী, জলবায়ু ও সম্পদ বিষয়ক পরিচালক হেনিং গ্লোইস্টাইন বলেছেন, 'জার্মানি সমগ্র ইউরোপীয় ইউনিয়নের জন্য একটি হটস্পট হয়ে উঠেছে। জার্মানি ইউরোপের বৃহত্তম জনসংখ্যা, অর্থনীতি এবং গ্যাস ব্যবহারকারী দেশ।

তা ছাড়া দেশটি রাশিয়ান গ্যাসের একক আমদানিকারক হিসেবে অন্যতম এবং ৯টি স্থল সীমান্ত থাকার কারণে জার্মানিতে যা ঘটবে, ইউরোপের বাকি অংশেও তা ছড়িয়ে পড়বে।'


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭