ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ার দখলকৃত খেরসন শহরে ইউক্রেনের হামলা


প্রকাশ: 13/07/2022


Thumbnail

ইউক্রেনের অন্যতম প্রধান শহর এবং বন্দরনগরী খেরসন এখন রাশিয়ার দখলে। এবার সেখানেই হামলা করেছে ইউক্রেনের সেনারা। ইউক্রেনের কর্মকর্তাদের দাবি, তাদের আক্রমণে রাশিয়ার কামান, অস্ত্রশস্ত্র, গোলাবরুদ ধ্বংস হয়েছে। আর মারা গেছেন ৫০ জন রুশ সেনা।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত্ব সংবাদসংস্থা তাস জানিয়েছে, এই হামলায় ছয়জন বেসামরিক মানুষ মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ১২ জন।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। তারপর থেকে দুই দেশই বেসামরিক মানুষের মৃত্যুর জন্য একে অপরকে দায়ী করছে। ইউক্রেনের অভিযোগ, মিকোলাইভে রাশিয়ার গোলার আঘাতে ১২ জন আহত হয়েছেন। এছাড়া রাশিয়ার রকেট এসে শহরের চিকিৎসাকেন্দ্র ও বাড়ির ওপর আছড়ে পড়েছে।

কৃষ্ণসাগরের বন্দর শহর খেরসন রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়া উপদ্বীপের ঠিক উত্তর-পশ্চিমে অবস্থিত। গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে সামরিক আগ্রাসনের প্রথম সপ্তাহেই রাশিয়া এটি দখল করে এবং এরপর স্থানীয় জনসংখ্যার একটি বড় অংশ এই অঞ্চল ছেড়ে চলে গেছে।

এরপর গত ১ মে থেকে খেরসন অঞ্চলে রুশ মুদ্রা রুবলে লেনদেন চালু করে মস্কো। অবশ্য রাশিয়ার মুদ্রার পাশাপাশি ইউক্রেনীয় মুদ্রা রিভনিয়াও আপাতত সেখানে চালু রয়েছে। এছাড়া সমগ্র খেরসন অঞ্চলে রাশিয়ার রেডিও ও টেলিভিশন সম্প্রচার চলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭