ইনসাইড গ্রাউন্ড

ব্রাজিল-আর্জেন্টিনার অসমাপ্ত ম্যাচ নিয়ে সংশয় যেনো কাটছেই না


প্রকাশ: 16/07/2022


Thumbnail

বিশ্বকাপ বাছাই পর্বে ব্রাজিল-আর্জেন্টিনার অসমাপ্ত ম্যাচটি নিয়ে জটিলতা ক্রমেই যেনো বাড়ছে। গত সেপ্টেম্বরে সাও পাওলোর এই ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু বাছাইপর্বে ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচটি স্থগিত হয়ে গিয়েছিল। এখন সেটির আয়োজন নিয়ে একের পর এক ঝামেলা যেন থামছেই না! এরই মধ্যে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অফ আরবিট্রেশন অফ স্পোর্টসের কাছে গিয়েছে আর্জেন্টিনা। ফলে এই ম্যাচটি হওয়া নিয়ে আবারও সংশয় দেখা দিয়েছে। এদিকে গেল মাসে ফিফা জানিয়েছে যে, ব্রাজিল-আর্জেন্টিনাকে ম্যাচটা খেলতেই হবে। 

আগামী সেপ্টেম্বরের শেষদিকে ম্যাচটি ব্রাজিলের মাটিতেই আয়োজনের নির্দেশ দিয়েছিল ফিফা। কিন্তু এখন আবারও ঝামেলা! ম্যাচটি যাতে না হয়, সে আবেদন নিয়ে সর্বোচ্চ ক্রীড়া আদালতে (সিএএস) গেছে আর্জেন্টিনা। আর্জেন্টাইন সংবাদ মাধ্যম জানাচ্ছে, আগস্টের প্রথম সপ্তাহে এই বিষয়ে রায় জানা যাবে বলে আশা করছেন দেশটির ফুটবল কর্তারা। এটির রায় না আসা পর্যন্ত ম্যাচটি হওয়ার সুযোগ নেই বলেও জানা গেছে। আর্জেন্টিনার দাবি, ব্রাজিলের মাটিতে যেহেতু ম্যাচটা ছিল, আর স্থানীয় হস্তক্ষেপে যেহেতু ম্যাচটা শেষ হয়েছিল, সে কারণে পূর্ণ তিন পয়েন্ট দাবি তাদের।

এর আগে, ব্রাজিলের মাটিতে সেই ম্যাচটি মাঠে গড়ালেও ৫ মিনিট পরই তা বন্ধ হয়ে যায়। ব্রাজিলের স্থানীয় স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা সংস্থা আনভিসা এসে হস্তক্ষেপ করে ম্যাচে। তারা জানায়, এমিলিয়ানো মার্টিনেজ, ক্রিশ্চিয়ান রোমেরো, জিওভানি লো চেলসো ও এমিলিয়ানো বুয়েন্দিয়া করোনার বিধিনিষেধ এড়াতে তথ্য গোপন করে ব্রাজিলে এসেছেন। এ কারণে তাদের তুলে নিয়ে যাওয়ার চেষ্টাও হয়েছিল সেদিন। তবে এই হস্তক্ষেপে ব্রাজিলের মাটিতে সেদিন আর্জেন্টিনার ম্যাচটি হয়নি। 

এরপরই ফিফার পক্ষ থেকে জানানো হয় ম্যাচটা খেলতেই হবে। যদিও আর্জেন্টিনা ম্যাচটির পূর্ণ ৩ পয়েন্ট দাবি করছে। তথাপিও ফিফার হস্তক্ষেপে আগামী ২৩ সেপ্টেম্বর সাও পাওলোয় হওয়ার কথা ম্যাচটি। সেই ম্যাচটা খেলার কোনো ইচ্ছাই আর্জেন্টিনার নেই। সে কারণে এবার সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অফ আরবিট্রেশন অফ স্পোর্টসের কাছে গিয়েছে আর্জেন্টিনা। চাওয়া একটাই, ফিফার সেই সিদ্ধান্ত বাতিল করে তিন পয়েন্ট তাদের দেওয়া। এখন দেখা যাক আদৌও ম্যাচটি মাঠে গড়ায় কিনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭