ইনসাইড হেলথ

দেশে বাড়ছে ডেঙ্গুর উপদ্রব, মেনে চলুন সতর্কতা


প্রকাশ: 17/07/2022


Thumbnail

বর্ষার মৌসুমে বেড়ে যায় ডেঙ্গুর উপদ্রব। তাই বর্ষা আসতেই দেশে থাবা দিয়ে বসেছে ডেঙ্গু। প্রতিদিন কিছু না কিছু ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছে।

শনিবারও ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০ জন রোগী। এইদিকে গত ১৫ দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে ৫ শতাধিক মানুষ।

স্বাস্থ্য অঅধিদপ্তরের তথ্যানুযায়ী, জুলাই মাসের প্রথম ১৬ দিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৮১ জন।

চলতি বছরের সারা দেশে হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ৬৭০ জন। এর মধ্যে ঢাকায় ১ হাজার ৪৫৬ জন এবং ঢাকার বাইরে ২১৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। অন্যান্য মাসের তুলনায় জুলাই মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়া রোগীর সংখ্যা বেশি। তবে এই ডেঙ্গু থেকে সুরক্ষিত হওয়ার উপায় কি!

ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকতে হলে মানতে হবে সতর্কতা। চলুন তাহলে জেনে নেওয়া যাক ডেঙ্গু থেকে সুরক্ষিত থাকতে যা করণীয়-

>> বাড়ির চারপাশ পরিষ্কার রাখুন। বিশেষ করে বাড়ির আশেপাশে বা ফুলের টববে জমে থাকা পানির স্থান পরিষ্কার রাখুন।  কারণ ডেঙ্গুর জন্ম জমে থাকা পরিষ্কার পানিতেই। পানি জমে থাকে এসব জায়গা, টন বা বোতল, এসব পাখির গোসলের পানি স্থান, খাবারের পানির পাত্রে ডেঙ্গু মশা ডিম পারতে পারে। তাই এসব উৎসগুলির সংখ্যা কম করুন ও ডেঙ্গু মশা নির্মূল করুন। 

>> ডেঙ্গুর মশা দিনের বেলায়ও সক্রিয় থাকে, সেইজন্য দিনের বেলায়ও লিক্যুইড ভেপোরাইজার, কয়েল কিংবা কার্ড ব্যাবহার কতা নিশ্চিত করুন। 

>>  বাড়ির ভেতরে বডেঙ্গু থেকে সুরক্ষা পেতে গুডনাইট অ্যাক্টিভ+ ব্যবহার করতে পারেন, যাতে আপনার পরিবারকে ডেঙ্গুর ভাইরাস থেকে সুরক্ষিত রাখতে পারেন।

>> যখনই বাড়ির বাইরে বের হবেন ব্যক্তিগত মশা বিতাড়ক ব্যবহার করবেন। গুডনাইট ফ্যাব্রিক রোল–অন’এর মাত্র ৪টি ডট পোশাকে লাগিয়ে বাড়ির বাইরে ৮ ঘণ্টা পর্যন্ত মশার কামড় থেকে সুরক্ষিত থাকুন।

এছাড়াও, ফ্রিজের ট্রে রান্নাঘরের র‍্যাক, পানি জমে থাকা রান্নাঘরের/বাথরুমের ড্রেন, ঘর সাজানোর জন্য ফুলের টব ইত্যাদি যে জিনিসগুলো খ্যব বেশি একটা ব্যবহার করা হয় না সে জিনিস থেকে বিরত থাকুন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭