ওয়ার্ল্ড ইনসাইড

ফুটবল মাঠে প্রথমবারের মতো সৌদি নারীরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/01/2018


Thumbnail

সৌদি আরবের নারীরা প্রথমবারের মতো স্টেডিয়ামে বসে স্থানীয় দুটি ক্লাবের মধ্যে অনুষ্ঠিত ফুটবল খেলা দেখার অনুমতি পেলেন। শনিবার থেকে দেশটির নারীরা প্রথম মাঠে বসে সরাসরি খেলোয়ার দেখা কিংবা গলা ফাঁটিয়ে পছন্দের টিমকে সমর্থন দিতে পারবেন। সংবাদমাধ্যম এবিসির এক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশটির রাজধানী রিয়াদের একটি স্টেডিয়ামে এই খেলা অনুষ্ঠিত হবে। এতে স্টেডিয়ামটি প্রথম নারী দর্শকদের আতিথেয়তার সাক্ষী হতে যাচ্ছে।

সৌদির বর্তমান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশটি এমন কিছু সামাজিক পরিবর্তনের ঘোষণা দিয়েছে। তার মধ্যে নারীদের গাড়ি চালানোর অনুমতি এবং স্টেডিয়ামে বসে খেলার দেখার অধিকার অন্যতম। এই পরিবর্তনে কোনো পারিবারিক বিচ্ছেদ সৃষ্টি না করে নারীদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

প্রথমবারের মতো নারীরা স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে যেন কোনো ঝামেলায় না পড়েন সেজন্য আলাদাভাবে ভেতরে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া তাদের জন্য গ্যালারি সংরক্ষিত করা হয়েছে এবং পুরুষদের জন্য আলাদা ধুমপানের স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে। স্টেডিয়ামে প্রবেশ করা নিয়ে অনেক নারী উচ্ছ্বসিত, আবার অনেকে সমালোচনা করছেন।

এ বিষয়ে সৌদি আরবের এক নাগরিক বলেন, সামাজিক পরিবর্তনের নামে নারীদের ঘরের বাইরে বের করা হচ্ছে। এর আগে নভেম্বরে দেশটির জাতীয় দিবস উপলক্ষে নারীরা প্রথম স্টেডিয়ামে প্রবশের সুযোগ পান।   

 

বাংলা ইনসাইডার/এমএইচ/টিবি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭