ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়ায় চালু হচ্ছে ইসলামি ব্যাংকিং


প্রকাশ: 17/07/2022


Thumbnail

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা চালানোর পর থেকেই একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞায় জর্জর রাশিয়া। চলমান যুদ্ধে নানা অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও তেল বিক্রি করে ক্ষতি অনেকটাই পুষিয়ে নিচ্ছে মস্কো। তারপরও এত বেশিসংখ্যক নিষেধাজ্ঞা নিয়ে বেশ বেকায়দায়ই দেশটি।

যে কারণে বিনিয়োগ টানতে ইসলামি ব্যাংকিং বৈধ করে দেওয়ার উদ্যোগ নিয়েছে রাশিয়া। 

রাশিয়ার দৈনিক ‌‘কমারসেন্ট’-এর খবরে বলা হয়েছে, রুশ কর্তৃপক্ষ নতুন নন-ক্রেডিট আর্থিক প্রতিষ্ঠান খোলার অনুমোদন দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ প্রতিষ্ঠানগুলো ইসলামি ব্যাংকিংয়ে বিশেষায়িত হবে। আর এসব প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক হবে রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক।

রাশিয়া এই উদ্যোগ খুবই দ্রুত বাস্তবায়ন করতে চায়। সেজন্য ইসলামি ব্যাংকিং নিয়ন্ত্রণ করার জন্য একটি নতুন আইনের খসড়া করছে দেশটি। 

‘কমারসেন্ট’ জানিয়েছে, নন-ক্রেডিট ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো ফাইন্যান্সিং পার্টনারশিপ অরগানাইজেশন (এফপিও) হিসেবে কার্যক্রম পরিচালনা করবে। এসব প্রতিষ্ঠান গ্রাহকদের শরিয়াহসম্মত পণ্য ও সেবা দেবে।

'কমারসেন্ট'-এর প্রতিবেদনে আরও জানানো হয়, এফপিওগুলো রাশিয়ার সেন্ট্রাল ব্যাংকের আওতাধীন থাকবে। সেন্ট্রাল ব্যাংক এ ধরনের সমস্ত কোম্পানির রেজিস্টার রাখবে এবং তাদের কার্যক্রমের তদারকি করবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭