ইনসাইড গ্রাউন্ড

তামিমের অবসর নিয়ে নানা প্রশ্ন


প্রকাশ: 18/07/2022


Thumbnail

তামিম ইকবাল খান। বাংলাদেশ দলের একজন ওপেনার। যাকে ড্যাশিং ওপেনারও বলা হয়ে থাকে। অনেকের মতে তামিমের ব্যাট যেদিন হাসে সেই দিন বাংলাদেশ দলও হাসে। সেই তামিম ইকবাল খান আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন গতকাল। বিষয়টি যদিও অনেকটা অনুমেয়ই ছিল। কারণ হাতে চোট পাওয়ার পর অনেক দিন তিনি ছিলেন না টি-টোয়েন্টি দলের সঙ্গে। এমনকি গত টি-টোয়েন্টি বিশ্বকাপও খেলতে পারেন নি। এরপর ৬ মাসের বিরতীতে যান তামিম। সেই বিরতীর মেয়াদ এই মাসেই শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সেই দিন আসার আগেই তামিমের বিদায়। তামিমের এই বিদায় দেশের ক্রিকেটপ্রেমীদের কষ্টই দিয়েছে। অনেকে বলছেন তামিমের মতো একজন খেলোয়াড়ের এইভাবে বিদায়টা আসলে মেনে নেওয়া যায় না। যদিও তামিমের এই বিদায়ে তেমন কোনো মাথাব্যাথা দেখা যায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। এমনকি গতকাল এই বিষয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তেমন কোনো কথাও বলতে চাননি। 

টি-টোয়েন্টিতে তামিম ছাড়া এমন অনেক কীর্তি আছে যেগুলো দেশের আর কোনো ব্যাটারের নেই। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে শুধু তামিমেরই রয়েছে সেঞ্চুরি করার কীর্তি। আর কোনো বাংলাদেশি ব্যাটার এখন পর্যন্ত এই ফরম্যাটে ৩ অঙ্কের দেখা পাননি। দেশের একমাত্র ব্যাটার হিসেবে তিন ফরম্যাটেই সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। তামিম ছাড়া বাংলাদেশের আর কেউ এখনো টি-টোয়েন্টি ফরমেটে সেঞ্চুরি করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ৮৮ রানের ইনিংসও তামিমের দখলে। দেশের হয়ে খেলা ৭৮টি-টোয়েন্টিতে ২৪ দশমিক ১ গড় এবং ১১৭ স্ট্রাইকরেটে ১ হাজার ৭৫৮ রান করেন তামিম। এই রকম একজন খেলোয়াড়কে হেলায় হারিয়ে ফেললো বিসিবি। এটি নিয়েই ক্রিকেট পাড়ায় আলোচনা-সমালোচনা চলছে।

রোববার মিরপুরে বিসিবি পরিচালনা পর্ষদের সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। এসময় তাকে তামিমের অবসরের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, 'ওটা তো আগে থেকেই জানি। এটা তো নতুন কোনো বিষয় না।' এখন প্রশ্নটা হলো এই মাপের একজন খেলোয়াড়কে দেশের প্রয়োজনে কেনো আমরা ফেরাতে পারলাম না? কেন আগে থেকে জানার পরও আমরা টি-টোয়েন্টি ফরমেটের এই দুর্দিনে দেশের কাজে লাগাতে পারলাম না? এখন পাওয়ার হিটিং এর যে কথা বলা হয়ে থাকে টি-টোয়েন্টি নিয়ে, সেই পাওয়ার হিটিং তো তামিমের হাতে ছিল। তারপরও কেনো তাকে দলে আনার ব্যবস্থা করা হলো না? এই প্রশ্নগুলোর উত্তর নেই।

যদিও ক্রিকেট বিশ্লেষকদের মতে, তামিমের এই ঘোষণা অবশ্য খুব বড় বিস্ময় হয়ে আসেনি। বরং গত কিছুদিনে এটিকেই অবধারিত বলে মনে হচ্ছিল। ২০২০ সালের মার্চের পর এই সংস্কণে তামিমকে আর দেখা যায়নি তাকে। চোটের কারণে কিছুদিন তাকে পাওয়া যায়নি। পরে ফিট হলেও গত টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে সরে দাঁড়ান তিনি নিজের ম্যাচ অনুশীলনের ঘাটতি ও তরুণদের সুযোগ করে দেওয়ার জন্য। বিশ্বকাপে দল ব্যর্থ হওয়ার পর তাকে দলে ফেরানোর কথা ওঠে বেশ কয়েকবারই। স্বয়ং বিসিবি সভাপতি নাজমুল হাসানও তার সঙ্গে কথা বলেন কয়েক দফায়। তবে তিনি ফেরেননি। বরং গত ২৭ জানুয়ারি বিপিএল চলার সময় তিনি জানান, আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ৬ মাসের বিরতি নিচ্ছেন। সেই ৬ মাস শেষ হওয়ার দিন দশেক আগে ৩৩ বছর বয়সী ব্যাটসম্যান এটিকে রূপ দিলেন স্থায়ী বিদায়ে। এখানে আসলে তার ইচ্ছারই প্রতিফলন হয়েছে। সেই কারণে তামিমের এই সিদ্ধান্ততে সাধুবাদ জানানো ছাড়া আর কিছু করার নেই।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭