ইনসাইড বাংলাদেশ

আ. লীগ ও বিএনপির ক্ষমতায় থাকার তুলনা দিলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/01/2018


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি আমলের শেষ বছর ২০০৫-০৬ অর্থবছরে দেশে দারিদ্র্যের হার ৪১. ৫ শতাংশ থেকে সেটি ২০১৭ সালের শেষে ২২ শতাংশে নেমে এসেছে।

শুক্রবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। প্রধানমন্ত্রী তাঁর ভাষণের একটি অংশে আওয়ামী লীগ ও বিএনপির ক্ষমতায় থাকার তুলনা দিয়েছেন। দুই দলের ক্ষমতায় থাকালের দেশে ও জনগণের উন্নয়নের বিস্তর ফারাকের কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি আমলের তুলনায় বাজেট প্রায় সাত গুণ বৃদ্ধি পেয়েছে, রপ্তানি আয় সাড়ে তিন গুণ বেড়েছে, রিজার্ভ প্রায় ১০ গুণ বেড়েছে, বিদেশে কর্মসংস্থান বেড়েছে প্রায় চার গুণ, রেমিটেন্স প্রায় আড়াই গুণ হয়েছে।

বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ১৬ হাজার ৩৫০ মেগাওয়াটে উন্নীত হওয়া, ৮৩ শতাংশ মানুষের এই সুবিধার আওতায় আসার কথাও জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী আও বলেন, গত ৯ বছরে ২৬ হাজার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় ও ৩৬৫টি কলেজ সরকারি করা হয়েছে। ৫০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুম করা হয়েছে। নতুন প্রাথমিক বিদ্যালয় করা হয়েছে ১ হাজার ৪৫৮টি গ্রামে।

প্রধানমন্ত্রী বলেন, সারাবিশ্ব আজ বাংলাদেশকে সম্মানের চোখে দেখে। যে বাংলাদেশকে একসময় করুণার চোখে দেখত, সাহায্যের জন্য হাত বাড়ানোয় করুণার পাত্র মনে করত; আজ সে বাংলাদেশ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বসভায় সম্মানিত।

পদ্মাসেতুর অগ্রগতির চিত্র, ঢাকায় মেট্টোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলা, সারা বাংলাদেশকে রেল সংযোগের আওতায় নিয়ে আসা, চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে টানেল, পরমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ নির্মাণ কাজ চলা, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের উদ্যোগ, পটুয়াখালীতে পায়রা বন্দর নির্মাণের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীত করা, চন্দ্রা-টাঙ্গাইল মহাসড়ক চার-লেনে উন্নয়নের কাজ চালু থাকার কথাও জানান প্রধানমন্ত্রী।

সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতে বাংলাদেশে কেউ বেকার এবং দরিদ্র থাকবে না।

সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে হতদরিদ্র ৩৫ লাখ মানুষকে বয়স্কভাতা, ১২ লাখ ৬৫ হাজার মানুষকে বিধবা, স্বামী পরিতক্তা, দুস্থ্য নারী ভাতা এবং আট লাখ ২৫ হাজার জন প্রতিবন্ধীকে ভাতা দেয়ার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রায় ৯৮ লাখ কৃষক ১০ টাকায় ব্যাংক একাউন্ট খুলে ভর্তুকির টাকা দেওয়া, দুই কোটি ৩ লাখ শিক্ষার্থীকে বৃত্তি ও উপবৃত্তি দেওয়ার কথাও বলেন প্রধানমন্ত্রী।

এর বাইরে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ, স্বাক্ষরতার হার ৭২ দশমিক ৩ শতাংশে উন্নীত হওয়া, সাড়ে ১৮ হাজার কম্যুনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র স্থাপন, ৩০ প্রকার ওষুধ বিনামূল্যে বিতরণের কথা জানান প্রধানমন্ত্রী। ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা, ইন্টারনেট সেবা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে যাওয়া, গ্রামাঞ্চল পর্যন্ত ব্রডব্যান্ড সম্প্রসারণের কথাও বলেন প্রধানমন্ত্রী।

বাংলা  ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭