ইনসাইড টক

‘কমিশন এবং নির্বাচনী ব্যবস্থার উপর মানুষ আস্থা হারিয়ে ফেলেছে’


প্রকাশ: 19/07/2022


Thumbnail

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর প্রতিষ্ঠাতা সম্পাদক এবং অর্থনীতিবিদ ড. বদিউল আলম মজুমদার বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশন যে সংলাপ শুরু করেছে, এই সংলাপের কোনো গুরুত্বই নেই। কারণ কমিশন এবং নির্বাচনী ব্যবস্থার উপর মানুষ আস্থা হারিয়ে ফেলেছে। সে আস্থা ফিরিয়ে আনা জরুরী। সংলাপ হচ্ছে কোনো সমস্যা নিয়ে আলোচনা করা এবং সে সমস্যার সমাধান করা।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) আনুষ্ঠানিক সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের এই সংলাপের বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক শান্ত সিংহ।

ড. বদিউল আলম মজুমদার বলেন, সংলাপের মূল উদ্দেশেই হলো সমস্যার সমাধানের পথ বের করা। কিন্তু কমিশনের সে ধরনের কোনো উদ্যোগ নেই। যেমন ইভিএম একটি সমস্যা। বেশির ভাগ রাজনৈতিক দল নির্বাচনে ইভিএম ব্যবহারের পক্ষে নয়। সেটা নিয়ে আলোচনা হতে পারে। ইভিএম একটি বিতর্কিত যন্ত্র। এর দুর্বলতা কারণে ভোট পুনর্গণনা করার কোনো সুযোগ নেই। এই দুর্বলতার জন্য প্রয়াত জামিলুর রেজা চৌধুরী যিনি ইভিএম বিষয়ক কারিগরি কমিটির প্রধান হিসেবে শক্ত অবস্থান নিয়েছিলেন এবং ইভিএম এর বিপক্ষে অবস্থান নিয়েছিলেন।

তিনি আরও বলেন, তারা নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করছে, এটা মুখে বললে হবে না। এটা মানুষের কাছে প্রতীয়মান হতে হবে। কতগুলো বিষয়ে তাদের নজর দেওয়া দরকার। ইভিএম এটা একটা ভয়ানক যন্ত্র। এখন সারা পৃথিবী ভোটে প্রযুক্তি থেকে বেরিয়ে আসছে। কারণ, নির্বাচন নিয়ে এমনিতেই অনেক প্রশ্ন আছে। সেখানে এই যন্ত্র আরও প্রশ্ন সৃষ্টি করে। প্রযুক্তি থেকে বেরিয়ে আসা দরকার। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। এই ইভিএম নিয়ে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭