ওয়ার্ল্ড ইনসাইড

৪ হাজার কোটি ডলারের চুক্তি সই করলো ইরান ও রাশিয়া


প্রকাশ: 20/07/2022


Thumbnail

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান তেহরানে পৌঁছানোর দিনই তেল-গ্যাসের বিভিন্ন প্রকল্পে প্রায় চার হাজার কোটি মার্কিন ডলারের চুক্তি করলো ইরান ও রাশিয়া। মঙ্গলবার (১৯ জুলাই) ইরানের ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানি (এনআইওসি) এবং রাশিয়ার গ্যাজপ্রমের মধ্যে এই সমঝোতা স্মারক সাক্ষরিত হয়। ইরানি বার্তা সংস্থা শানার বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

চুক্তি অনুসারে, ইরানের কিশ ও উত্তর পার্স গ্যাসক্ষেত্র এবং ছয়টি তেলক্ষেত্রের উন্নয়নে এনআইওসি’কে সাহায্য করবে গ্যাজপ্রম। দেশটিতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্রকল্পের সমাপ্তি ও গ্যাস রপ্তানি পাইপলাইন নির্মাণের সঙ্গেও জড়িত থাকবে রুশ প্রতিষ্ঠানটি।

রাশিয়ার পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গ্যাস রিজার্ভ রয়েছে ইরানের। তবে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে দেশটির প্রযুক্তি সংগ্রহ কঠিন হয়ে পড়েছে এবং গ্যাস রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে।

মঙ্গলবার একটি সম্মেলনে যোগ দিতে তেহরানে পৌঁছেছেন পুতিন ও এরদোয়ান। ইউক্রেন যুদ্ধ শুরুর পর এই প্রথমবার সাবেক সোভিয়েত ইউনিয়নের বাইরের কোনো দেশে গেলেন রুশ প্রেসিডেন্ট। যুদ্ধের জেরে বৈশ্বিক জ্বালানি বাজারে চলমান অস্থিরতার মধ্যে পুতিনের এই সফরে কী ঘটে, তার দিকে নিবিড়ভাবে নজর রেখেছেন বিশ্লেষকেরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭