ইনসাইড বাংলাদেশ

সুর পাল্টে সিপিডির ইউটার্ন


প্রকাশ: 21/07/2022


Thumbnail

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। একটি গবেষণা প্রতিষ্ঠান। যেন সুশীল সমাজের এক বিশাল মিলতায়ন। বলা হয় সিপিডি জাতীয় অর্থনীতির নীতি বিশ্লেষণ, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, আঞ্চলিককরণ এবং বিশ্বায়নের প্রক্রিয়ায় বাংলাদেশের কার্যকরী একীকরণের সাথে সম্পর্কিত বিষয়গুলির সমাধানের জন্য জাতীয় সক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করে। সরকারের নীতি নির্ধারণের সমালোচনাকারী প্রতিষ্ঠানগুলোর একটি অন্যতম সিপিডি। সরকারের গ্রহণ করা প্রায় প্রতিটি সিদ্ধান্তে প্রতিক্রিয়া জানায় প্রতিষ্ঠানটি। কখনো কখনো এমন প্রতিক্রিয়া জানায় যেন রাজনৈতিক অর্থনীতির দুষ্ট চক্রে আটকা পড়েছে দেশ। চলতি অর্থবছরের প্রস্তাবিত বাজেটের পর সিপিডির প্রতিক্রিয়া ছিল কার্যত পুরোপুরিই নেতিবাচক। বিশ্বব্যাংক কর্তৃক পদ্মা সেতুর অর্থায়ন বন্ধ করার পর নিজস্ব অর্থায়নে সেতু করার সিদ্ধান্ত গ্রহণ করা হলে  প্রতিষ্ঠানটির একাধিক সম্মানীয় ফেলো নেতিবাচক মন্তব্য করেছিলেন। এ ধরনের সিদ্ধান্ত নিতে সরকারকে সতর্ক করেছিলেন তারা।

দেশের জিডিপি, রাজস্ব আদায়সহ অর্থনীতির বিভিন্ন ইন্টিগেরট’স নিয়ে খুব বেশি আশাবাদী হতে দেখা যায় না প্রতিষ্ঠানটিকে। তবে এবার সে ভোল্ট পাল্টে ইউটার্ন নিয়েছে প্রতিষ্ঠানটি। জানালো ক্রমান্বয়ে শিল্পায়নের কেন্দ্র হয়ে দাঁড়াবে বাংলাদেশ। মঙ্গলবার সিপিডির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ের চাহিদার কারণে ভবিষ্যতে বাংলাদেশ ক্রমান্বয়ে শিল্পায়নের কেন্দ্র হয়ে দাঁড়াবে। বাংলাদেশও ইতোমধ্যে অর্থনৈতিক উন্নয়নের জন্য বিভিন্ন ধরনের অঞ্চল গড়ে তুলেছে। এগুলো শিল্পায়নের বড় ভূমিকা রাখবে। সে জন্য ক্রমান্বয়ে যখন আমাদের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হচ্ছে। স্বল্প উন্নত দেশ থেকে আমরা উত্তোলন ঘটাচ্ছি।

সিপিডির এ ধরনের অবস্থানকে ইতিবাচক হিসেবেই দেখছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। তারা বলছেন, বাংলাদেশের অর্থনীতির অবস্থান আর আগের মতো নেই। এখন দেশের অর্থনীতি একটা শক্ত অবস্থানে দাঁড়িয়েছে। ফলে দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে অনেকে এখন তাদের অবস্থান থেকে সরে আসছে। বিশেষ করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু হওয়ার পর দেশের অর্থনীতি এবং সক্ষমতা নিয়ে অনেকের আত্মবিশ্বাস বেড়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭