ওয়ার্ল্ড ইনসাইড

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: অনিশ্চয়তায় গোটা বিশ্ব


প্রকাশ: 21/07/2022


Thumbnail

ইউক্রেনের আরও ভূখণ্ড দখল করার ঘোষণা দিয়েছে রাশিয়া। তার মানে দাঁড়াচ্ছে পূর্বের ডনবাসের বাইরেও আরো এলাকা দখলের লক্ষ্য নিচ্ছে রাশিয়া। ফলে রাশিয়া ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হচ্ছে তাতে কোন সন্দেহ নেই। পশ্চিমাদের বিভিন্ন নিষেধাজ্ঞার মধ্যেও নিজেরদের অবস্থান শক্তিশালী করেছে রাশিয়া। বরং নিষেধাজ্ঞা দিয়ে উল্টো বিপাকে এখন ইউরোপ। তীব্র গরমের পাশাপাশি জ্বালানী সংকট শুরু হয়েছে। রাশিয়া ইউরোপে জ্বালানী রপ্তানি আগের থেকে অনেক কমিয়ে দিয়েছে। ফলে বিকল্পের জন্য মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে যোগাযোগ করছে পশ্চিমারা। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের মধ্যপ্রাচ্য  সফরেও বিষয়টি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ছিল। 

বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের পরপরই ইরান সফর করেছে রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন। রাশিয়া ইরানের সাথে একটি বড় ধরণের পরমাণু চুক্তিও সম্পন্ন করেছে। আবার সেই সাথে ইউক্রেনের অন্যান্য অংশও দখল করার ঘোষণা দিয়েছে। ফলে অনেক আগে থেকে জানা থাকলেও বিষয়টা এখন খুবই পরিস্কার যে রাশিয়া ইউক্রেন যুদ্ধ শুধুমাত্র আঞ্চলিক যুদ্ধ নয়। এর প্রভাব বৈশ্বিকভাবে বিভিন্ন দেশের রাজনীতি, কূটনীতি, অর্থনীতিতে প্রভাব বিস্তার করেছে। 

রাশিয়া ইউরোপে জ্বালানী রপ্তানি বন্ধের পরে ইউরোপিয়ানরা যেসব সমস্যার মুখে পড়ছে তা তাদের অস্ত্বিত্ত্বের জন্য ভয়ংকর। যা তাদের অর্থনীতিতে বিশাল প্রভাব ফেলবে। ফলে তারা কতোদিন ইউক্রেনকে আকুন্ঠ সমর্থন জানিয়ে যায় তা নিয়ে সন্দেহ থাকে। আর তেমনই এক পরিস্থিতে ইউক্রেনের আরও ভূমি দখল করার কথা বললেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। 

তিনি বলেন, ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে পশ্চিমা এসব দূরপাল্লার অস্ত্র যাতে রাশিয়ার ভূখণ্ডে হুমকি তৈরি না করতে পারে সেজন্যই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। "ভৌগোলিক লক্ষ্য এখন অনেক আলাদা। এই লক্ষ্য এখন দনেৎস্ক পিপলস রিপাবলিক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের মধ্যে সীমাবদ্ধ নয়। এখন এটির লক্ষ্য খেরসন অঞ্চল, জাপোরোৎজিয়া এবং আরো বেশি কিছু এলাকা।"

রাশিয়ার এই আগ্রাসন ইউক্রেনকে দিন দিন আরও দুর্বল করে ফেলবে। এটা এখন সহজেই অনুমেয় যে রাশিয়া খুব সহজে ছেড়ে দেবে না। তারা চাইবে তাদের হারানো সাম্রাজ্য কিছুটা হলেও পুনঃপ্রতিষ্ঠা করতে। যে কারণে আমেরিকা ও ইউরোপের বিভিন্ন নিষেধাজ্ঞা তোয়াক্কা না করে তারা উল্টো এমন পরিস্থিতির সৃষ্টি করেছে যে ইউক্রেনের পক্ষের ইউরোপীয়ান দেশগুলো নিজেরাই এখন বিপদের সম্মুখীন। যা রাশিয়াকে আরও শক্তিশালী করবে এবং যুদ্ধ চালিয়ে নিতে উৎসাহিত করবে। 

সেই লক্ষ্যে ইতোমধ্যে রাশিয়া তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী আমেরিকার প্রতিপক্ষের সাথে বন্ধুত্ব, বাণিজ্য চুক্তি সহ বিভিন্ন দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে আগাচ্ছে। যা একটি বিকল্প ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যবস্থার সূচনা করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭